মুহাম্মদ মিজান বিন তাহের বাঁশখালী (চট্টগ্রাম)

  ১৮ সেপ্টেম্বর, ২০২২

বাঁশখালীতে নির্মাণাধীন বিদ্যুৎ প্রকল্প পরিদর্শন চীনা প্রতিনিধিদের

ছবি : প্রতিদিনের সংবাদ

চট্টগ্রামের বাঁশখালী উপজেলার গন্ডামারা এলাকায় নির্মিতব্য দেশের সর্ববৃহৎ কয়লাবিদ্যুৎ প্রকল্প পরিদর্শন করেছেন ঢাকায় নিযুক্ত চীনা দূতাবাসের প্রতিরক্ষা এটাচি লি চেনলিন এবং দ্বিতীয় সচিব গু ঝিকিন।

রবিবার (১৮ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৯টায় চীনা রষ্ট্রদূতের প্রতিরক্ষা এটাচি লি চেনলিন এবং দ্বিতীয় সচিব গু ঝিকিনের নেতৃত্বে ৪ সদস্য বিশিষ্ট প্রতিনিধি দল এ পরিদর্শনে অংশ নেন। অন্যান্যদের মধ্যে বাঁশখালী থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. কামাল উদ্দিন, এএসআই আক্য রাখাইনসহ প্রকল্পে নিয়োজিত ঊর্ধ্বতন কর্মকর্তা কর্মচারীরা এ সময় উপস্থিত ছিলেন।

এসএসপাওয়ার প্ল্যান্ট প্রকল্প সূত্রে জানা যায়, ৬৬০ মেগাওয়াটের প্রথম ইউনিটটি ৩০ ডিসেম্বরের মধ্যে এবং দ্বিতীয় ইউনিটটি ২০২৩ সালের জানুয়ারিতে উদ্বোধন হবে।

এসময় তারা বলেন,এটি উচ্চ প্রযুক্তির , একে সুপারক্রিটিকাল প্রযুক্তি বলা হয়। এখান থেকে শুধু কার্বন ডাই অক্সাইড নির্গত হবে এবং অন্য কোনো দূষণের কিছু নেই। ‘এই পাওয়ার প্ল্যান্টে আমি প্রথমবার এলাম। চীনা কর্মী ও চীনা সংস্থার সহায়তায় এই ধরণের প্রচুর পাওয়ার প্ল্যান্ট তৈরি হচ্ছে। খুব শিগগির শেষ হতে যাচ্ছে এই প্রজেক্টের কাজ। ২ দশমিক ৬ বিলিয়ন ডলার ব্যয়ে এই এসএস পাওয়ার প্ল্যান্টটি এস আলম গ্রুপের ৬টি প্রতিষ্ঠান (ইকুইটির ৭০ শতাংশ), চীনের এসইপিসিও ইলেকট্রিক পাওয়ার কনস্ট্রাকশন করপোরেশন, এইচটিজি ডেভেলপমেন্ট গ্রুপ কোম্পানি লিমিটেডের যৌথ উদ্যোগে নির্মাণ করা হচ্ছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাঁশখালী,নির্মাণাধীন বিদ্যুৎ প্রকল্প পরিদর্শন,চীনা প্রতিনিধি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close