আলী আজীম, মোংলা (বাগেরহাট)

  ০৬ সেপ্টেম্বর, ২০২২

রূপপুর বিদ্যুৎকেন্দ্রের তৃতীয় চালান মোংলায়

ছবি : প্রতিদিনের সংবাদ

রাশিয়া থেকে রূপপুর তাপবিদ্যুৎ কেন্দ্রের মালামাল নিয়ে মোংলা বন্দরে এসে পৌঁছেছে জাহাজ ‘এমভি ইউনিউইজডম’। সোমবার (৫ সেপ্টেম্বর) সন্ধ্যায় জাহাজটি রূপপুর তাপবিদ্যুৎ কেন্দ্রের ১৪০০ টন মেশিনারিজ নিয়ে মোংলা বন্দরে এসে পৌঁছায়। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর তৃতীয়বারের মতো রাশিয়া থেকে মালবাহী জাহাজটি মোংলা বন্দরে এসে পৌঁছায়। জাহাজটি সরাসরি রাশিয়া থেকে ১৪০০ টন কার্গো নিয়ে মোংলা বন্দরের ৭নং জেটিতে এসে নোঙর করে। জাহাজটির শিপিং এজেন্ট হিসেবে কাজ করছেন ম্যাক শিপিং।

এর আগে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর শুক্রবার (৫ আগস্ট) দ্বিতীয়বারের মতো পণ্য নিয়ে রাশিয়ান জাহাজ ‘এমভি ড্রাগনবল’ মোংলা সমুদ্রবন্দরে এসেছিল। জাহাজটিতে রূপপুর পারমাণবিক বিদুৎকেন্দ্রের ২ হাজার ৮৬২টি প্যাকেজে গুরুত্বপূর্ণ মেশিনারি যন্ত্রপাতি এসেছে। এসব পণ্যের ওজন প্রায় ৫ হাজার ৬০১ টন।

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার কমান্ডার শেখ ফখরউদ্দীন বলেন, রাশিয়া থেকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য আমদানি করা ১৪০০ টন মালামাল নিয়ে আসে জাহাজটি। জাহাজ থেকে জেটিতে এ যন্ত্রাংশ খালাসের পরপরই তা সড়কপথে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে পাঠানো হবে। বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, ‘রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মালামাল আমদানি, খালাস ও পরিবহনের ক্ষেত্রে এক নবযুগের সূচনার সাক্ষী হয়ে থাকবে মোংলা বন্দর।

অধিক সাশ্রয়ী ও নিরাপদ বন্দর হওয়ায় দেশের বৃহৎ সব মেগা প্রকল্পের মালামাল এখন মোংলা বন্দরের মাধ্যমে আমদানি করা হচ্ছে। পদ্মা সেতুর কারণে ঢাকার সঙ্গে দূরত্ব কমে যাওয়ার ফলে সব ব্যবসায়ী মোংলা বন্দরের প্রতি আগ্রহ বৃদ্ধি পাচ্ছে।

উল্লেখ্য, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আগে সর্বশেষ ২০২১ সালের ১৮ অক্টোবর রাশিয়া থেকে ‘এমভি ফেসকো আলিশথ’ রূপপুর পারমাণবিক কেন্দ্রের মাল নিয়ে এসেছিল। তারপর যুদ্ধ শুরুর সাড়ে ৯ মাস পর গত ১ আগস্ট প্রথম রাশিয়ান জাহাজ ‘এমভি কামিল্লাথ’ আসে এই বন্দরে। তার চার দিনের মাথায় রাশিয়া থেকে রূপপুরের মাল নিয়ে ৫ আগস্ট এসেছে ‘এমভি ড্রাগনবলথ’।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মোংলা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close