মৌলভীবাজার প্রতিনিধি

  ০৪ সেপ্টেম্বর, ২০২২

লাঠিটিলা সংরক্ষিত বনে লজ্জাবতী বানর শাবক অবমুক্ত

ছবি : প্রতিদিনের সংবাদ

মৌলভীবাজারের জুড়ীতে একটি লজ্জাবতী বানর শাবক উদ্ধার করা হয়েছে। শনিবার (৩ সেপ্টেম্বর) বিকালে উপজেলার কচুরগুল গ্রামের আশরাফুল নামে এক ব্যক্তির বাড়ি থেকে এটি উদ্ধার করা হয়। পরে বনবিভাগের নির্দেশনা মোতাবেক লাঠিটিলা সংরক্ষিত বনে বানর শাবকটি অবমুক্ত করা হয়।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ ও স্থানীয় সূত্রে জানা যায়, শুক্রবার (২ সেপ্টেম্বর) বিকালে কচুরগুল বাজারের মুদি দোকানদার আশরাফুল স্থানীয় কয়েকজনের সহযোগিতায় লজ্জাবতী বানর শাবকটিকে ধরে নিজের বাড়িতে নিয়ে যান। খবর পেয়ে শনিবার স্থানীয় পরিবেশকর্মীরা ওই বাড়িতে গিয়ে বানরটিকে উদ্ধার করেন। পরে মৌলভীবাজার বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন কর্মকর্তা (ডিএফও) রেজাউল করিম চৌধুরীর পরামর্শে এটিকে লাঠিটিলা সংরক্ষিত বনে ছেড়ে দেওয়া হয়।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ মৌলভীবাজারের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) রেজাউল করিম চৌধুরী প্রতিদিনের সংবাদকে জানান, আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘ (আইইউসিএন) লজ্জাবতী বানরকে পৃথিবীর সংকটাপন্ন প্রাণী হিসেবে লাল তালিকাভুক্ত করেছে। বানরের এ প্রজাতি লাজুক বানর নামেও পরিচিত।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মৌলভীবাজার,বানর শাবক
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close