সেলিম রানা, ফুলপুর (ময়মনসিংহ)

  ০৩ সেপ্টেম্বর, ২০২২

ফুলপুরে মাড়াদেওড়া খাল পুনর্খননে কৃষক হবে উপকৃত, বাড়বে মাছের উৎপাদন 

ছবি : প্রতিদিনের সংবাদ

ময়মনসিংহের ফুলপুর উপজেলার ভাইটকান্দি ইউনিয়নের মাড়াদেওড়া গ্রামের মধ্য দিয়ে বয়ে যাওয়া গুরুত্বপূর্ণ মাড়াদেওড়া খালটি এখন বিলীন হওয়ার পথে। খালের তলদেশ ভরাট হয়ে গেছে। সেই সঙ্গে দখল হয়ে যাচ্ছে খালের দু’পাশ। খালের বুকে চলছে চাষাবাদ। এলাকার একাধিক বাসিন্দা বলেছেন, খালটি পুনরায় খনন করা হলে দুই ইউনিয়নের কৃষকরা উপকৃত হবে। এলাকার খাল-বিলে বাড়বে মাছের উৎপাদন।

এক সময় এই খালটি ছিল এলাকার অনেক মানুষের জীবিকার উৎস। ভরাট হয়ে যাওয়ায় বছরের বেশিরভাগ সময়ই খালে পানি থাকে না। খালের কোন কোন জায়গায় মাছের পুকুর খনন করা হয়েছে। এক সময় মাড়াওদেড়া, শিববাড়ী, চাঁনপুর, মোকামিয়া, বালিচান্দা গ্রামের মাঠে উপচে পড়া পানি এই খাল দিয়ে প্রবাহিত হয়ে বালিচান্দা বিলে পড়তো। এতে এই দুই ইউনিয়নের গ্রামগুলো জলাবদ্ধতা থেকে মুক্ত থাকতো। সারা বছর পানি থাকার কারণে তীব্র গরমে এই খালে গ্রামের ছোট ছেলেমেয়েরা সাঁতার কাটতো। সময়ের বিবর্তনে খালটি ভরাট হয়ে যাওয়ায় এমন দৃশ্য এখন আর চোখে পড়ে না। এখন থেকে ৪০ দশক আগে এই খালটি খনন করা হয়েছিল।

এরপর থেকে এই খালটি বাঁচানোর জন্য কোনো সরকারই এগিয়ে আসেনি। এই খাল রক্ষায় কোনো উদ্যোগ নেননি স্থানীয় প্রতিনিধিরাও।

ভাইটকান্দি ইউনিয়নের মাড়াদেওড়া গ্রামের হয়যত আলী এ বিষয়ে জানান, মাড়াদেওড়া খালটি ভরাট হওয়ায় বর্ষাকালে অল্পতেই খালটি উপচে পড়ে। পর্যাপ্ত পানি প্রবাহের সুযোগ না থাকায় মাড়া বিলের কচুরিপানা এই খালের মাধ্যমে পার্শ্ববর্তী ফসলের জমিতে ছড়িয়ে পড়ে। এতে ফসলের ব্যাপক ক্ষতি হয়।

এছাড়া কচুরি পানা বের হওয়ার উপায় না থাকায় মাড়া বিলটি কচুরীপানায় ঢাকা থাকে সারা বছর।

এক সময় মাড়াদেওড়া খালটি ৫০ থেকে ১০০ ফুট ফুট প্রশস্ত ছিল। বর্তমানে তা সংকুচিত হয়ে ৫ থেকে ১০ ফুটে দাঁড়িয়েছে। অনেক জায়গায় খাল দখল করে মাছের পুকুর করেছেন প্রভাবশালীরা। এই খালের জমি পুনরুদ্ধার করে খনন করা হলে মাছের উৎস হিসাবে খালটি আবারো ফিরে পাবে পুরনো ঐতিহ্য। সেইসাথে এলাকার মৎস্যজীবীদের আয়ের সুযোগ সৃষ্টি হবে।

ভাইটকান্দি মাড়াদেওড়া গ্রামের আবুল খায়ের বাদল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নানা উন্নয়নমূলক কাজ করে আসছেন। তাই বাংলাদেশ সরকারের গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ আমাদের এই মাড়াদেওড়া খাল খননের দিকে একটু নজর দেন তাহলে ভাইটকান্দি ইউনিয়ন ও সিংহেশ্বর ইউনিয়নে অনেক লোকের উপকার হয়।

ভাইটকান্দি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলাল উদ্দিন আহাম্মদ এ ব্যাপারে বলেন, এই খালটি পুনরায় খনন করা হলে বোরো আবাদে এলাকার চাষীরা ব্যাপকভাবে উপকৃত হবেন। সেই সঙ্গে এলাকায় এবং আশপাশের খাল-বিলে মাছের উৎপাদন বাড়াবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ময়মনসিংহ,খাল খনন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close