আবদুস সালাম বাবু, বগুড়া প্রতিনিধি

  ৩০ আগস্ট, ২০২২

১০ বছরেও সংস্কার হয়নি সেতু, বিপাকে ১০ গ্রামের মানুষ

প্রবল স্রোতে সেতুটির অর্ধেক ভেঙে গেছে ১০ বছর আগে। সেই সেতু আজও সংস্কার বা পুনর্নির্মাণ হয়নি। ভেঙে যাওয়া অংশে বাঁশের সাঁকো দিয়ে চলাচল করছে বগুড়ার সারিয়াকান্দির ১০ গ্রামের মানুষ। নড়বড়ে বাঁশের সাঁকোতেই ঝুঁকি নিয়েই হেঁটে পারাপার হচ্ছেন স্থানীয়রা। তবে কৃষিপণ্য, মালামাল আনা-নেওয়া, রোগী পরিবহনে এ সেতু দিয়ে চলাচল করা যায় না। জরুরি প্রয়োজনে ৪ কিলোমিটার ঘুরে যেতে হয় গন্তব্যস্থলে। দ্রুত সেতু নির্মাণে স্থানীয়দের দাবির মুখে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে, সেতু নির্মাণে উদ্যোগ গ্রহণ করেছে এলজিইডি, চলতি অর্থবছরেই কাজ শুরু হবে।

সরেজমিনে জানা গেছে, সারিয়াকান্দি উপজেলার কুতুবপুর ইউনিয়নে শোলারতাইড় গ্রামে কৃত্তিনাশা খালের ওপর ১৯৯৭ সালে নির্মিত হয় এই সেতু। শোলারতাইড়, জোড়গাছা, কালাইরতাইর, বাঁশহাটা, সোনাপুরসহ তিনটি ইউনিয়নের ১০ গ্রামের মানুষের যাতায়াতের প্রধান সড়ক এই সেতু।

বাস-ট্রাকসহ সব ধরনের যানবাহন চলাচল করত এই সড়ক দিয়ে, উপজেলা সদরসহ আশপাশের হাটবাজার ও শিক্ষাপ্রতিষ্ঠানে যাতায়াত করতেন স্থানীয়রা। ২০১২ সালে বন্যায় বাঁধ ভেঙে পানির প্রবল স্রোতে সেতুর দক্ষিণ পাশের অংশ ভেঙে যায়। ভেঙে যাওয়া অংশে বাঁশের সাঁকো বানিয়ে লোকজন পারাপার হলেও যানবাহন চলাচল বন্ধ রয়েছে ১০ বছর ধরেই।

শোলারতাইড় গ্রামের মফিজুল ইসলাম বলেন, ‘আজ কত বছর ধরে আমরা সীমাহীন কষ্টে দিনাতিপাত করছি। হামাগিরে এই ব্রিজটা কেউ ভালো করে দিল না।’

শাহিন আলম জানান, আগে এই ব্রিজ দিয়ে অটোরিকশা, ভ্যান, বাস, ট্রাক চলাচল করত। বাঁশের পাটাতনগুলো আলগা হওয়ায় মোটরসাইকেলও পার করা যাচ্ছে না।

তিনি বলেন, ‘গত দশ বছর হলে আমরা কৃষি ফসল ও অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র কত কষ্ট করে যাতায়াত করি।’

স্থানীয়রা আরো জানান, অসুস্থ রোগী বা অন্তঃসত্ত্বা নারীদের হাসপাতালে নিতে খুবই সমস্যার সম্মুখীন হতে হয়। পাশাপাশি কৃষিজমিতে চাষাবাদসহ হাটবাজারে ফসল আনা-নেওয়ায় যেমন দুর্ভোগ; তেমনি শিক্ষাপ্রতিষ্ঠানেও যেতে শিক্ষার্থীরা নানা সমস্যার সম্মুখীন হতে হচ্ছে প্রতিনিয়ত।

কুতুপুর ইউনিয়নের চেয়ারম্যান শহিদুল ইসলাম সুজন বলেন, ব্রিজটির সংযোগ সড়ক ভেঙে যাওয়ার কারণে কাজলা, ছোট কুতুবপুর এবং বৃহৎ শোলারতাইড় গ্রামের হাজার হাজার গ্রামবাসী সীমাহীন দুর্ভোগের শিকার হচ্ছেন। তারা কয়েক কিলোমিটার ঘুরে কুতুবপুর হয়ে উপজেলা সদরে যাতায়াত করেন।

এলজিইডি বগুড়ার নির্বাহী প্রকৌশলী মো. গোলাম মোর্শেদ জানান, সারিয়াকান্দির কুতুবপুরে ব্রিজ নির্মাণ প্রক্রিয়া শুরু হয়েছে। সেখানে ৬৬ মিটার ব্রিজ নির্মাণ করা হবে। ইতোমধ্যেই ব্রিজের ডিজাইন সম্পন্ন হয়েছে, প্রাক্কলন অনুমোদন প্রক্রিয়াধীন রয়েছে। চলতি অর্থবছরেই নির্মাণকাজ শুরু হবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বগুড়া,সেতু
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close