কামারখন্দ (সিরাজগঞ্জ) প্রতিনিধি

  ২৯ আগস্ট, ২০২২

ইউপি চত্বরেই বিক্রি হচ্ছে ভিজিডি চাল

ছবি : প্রতিদিনের সংবাদ

সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলার ভদ্রঘাট ইউনিয়ন পরিষদ চত্বরেই চলছে হতদরিদ্রদের ভিজিডির চাল কেনাবেচা। সোমবার (২৯ আগস্ট) দুপুরে ভদ্রঘাট ইউনিয়ন পরিষদ চত্বরে এমন চিত্র দেখা গেছে। এ সময় ভদ্রঘাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সচিবকে কোনো পদক্ষেপ নিতে দেখা যায়নি, দেখা মেলেনি উপজেলা নির্বাহী কর্মকর্তা কর্তৃক তদারকির দায়িত্বে থাকা ট্যাগ অফিসারেরও।

জানা যায়, ভদ্রঘাট ইউনিয়ন পরিষদের ৫২০ জন হতদরিদ্র উপকারভোগী প্রতিজন প্রতি মাসে ৩০ কেজি করে বিনামূল্যে সরকারি ভিজিডির চাল বরাদ্দ পান। গত জুলাই মাসে চাল বরাদ্দ না পাওয়ায় জুলাই এবং আগস্ট এই দুই মাসের চাল একসঙ্গে বরাদ্দ দেয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তারই পরিপ্রেক্ষিতে উপকারভোগীদের মধ্যে সোমবার দুই মাসের ৬০ কেজি করে চাল বিতরণ করা হয়।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, ভিজিডির চাল বিক্রির জন্য নয়। এই চাল যারা পেয়েছেন, তাদের অধিকাংশই ইউনিয়ন পরিষদ চত্বরেই তা বিক্রি করে দিচ্ছেন। আর এসব চাল কিনছেন স্থানীয় বেপারীরা। কিন্তু সেখানে ভদ্রঘাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সচিবের কোনো নজরদারি ছিল না। ৩০ কেজির বস্তা বিক্রি হচ্ছে ৯০০ থেকে ১ হাজার টাকায়। কিছু কিছু উপকারভোগী চাল খাওয়ার জন্য নিয়ে যাচ্ছেন।

কালিবাড়ী ভদ্রঘাট গ্রামের নাসিমাসহ বেশ কয়েকজন উপকারভোগী জানান, ভিজিডির চাল অনেক মোটা, কাঁকর মেশানো, খাওয়া যায় না। তাই বিক্রি করে দিচ্ছি। সকালে অনেকেই ১ হাজার ৫০ টাকা বস্তা চাল বিক্রি করেছেন। কিন্তু বেপারীরা আমাদের প্রতি বস্তা ৯৫০ করে দিয়েছেন।

ভদ্রঘাট ইউনিয়ন পরিষদের সচিব নাজমুল হুদা বলেন, ‘সকালে চাল বিতরণের আগে ট্যাগ অফিসারকে ফোন করা হলে তিনি চাল বিতরণ শুরু করতে বলেন। কিন্তু দুপুর দেড়টা বাজলেও তার কোনো খবর নেই। ইউনিয়ন পরিষদ চত্বরে ভিজিডির চাল কেনাবেচার ব্যাপারে আমার কিছু জানা নেই।’ ভদ্রঘাট ইউনিয়ন পরিষদে ভিজিডির চাল বিতরণ তদারকির দায়িত্বে থাকা ট্যাগ অফিসার উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা আব্দুর রাজ্জাক দুপুর আড়াইটার দিকে জানান, সকালে চাল বিতরণের উদ্দেশ্যে বের হওয়ার পর বৃষ্টির কারণে ইউনিয়ন পরিষদে যেতে পারিনি।

ভদ্রঘাট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আব্দুল মালেক জানান, সকাল ১০ থেকে চাল বিতরণ শুরু করা হয়, চলে বিকাল ৪টা পর্যন্ত। ট্যাগ অফিসার কেন আসেননি, সেটা তার ব্যাপার। ইউনিয়ন পরিষদ চত্বরে ভিজিডির চাল কিনতে বেপারীদের না করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) সুমা খাতুন জানান, ভদ্রঘাট ইউনিয়ন পরিষদ চত্বরে ভিজিডির চাল কেনাবেচা হচ্ছে বিষয়টি আপনার কাছ থেকেই অবগত হলাম। আর সেখানে ট্যাগ অফিসার কেন ছিলেন না, বিষয়গুলো খতিয়ে দেখা হচ্ছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সিরাজগঞ্জ,ইউপি,ভিজিডি চাল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close