তাড়াশ (সিরাজগঞ্জ) প্রতিনিধি

  ১৯ আগস্ট, ২০২২

তাড়াশে শহীদ হীরালাল গোস্বামীর ম্যুরালের ফলক উন্মোচন

ছবি : প্রতিদিনের সংবাদ

সিরাজগঞ্জ তাড়াশে হীরালাল গোস্বামীর ম্যুরাল স্থাপন করা হয়েছে। শুক্রবার (১৯ আগস্ট) সকালে ফলক উন্মোচন করেন সিরাজগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য অধ্যাপক ডাক্তার মো. আব্দুল আজিজ।

উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের আয়োজনে মুক্তিযোদ্ধা সংসদের ভারপ্রাপ্ত কমান্ডার ও ইউএনও মো. মেজবাউল করিমের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা আবদুস সামাদ খন্দকার, সাধারণ সম্পাদক সঞ্জিত কর্মকার, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আরশেদ আলী, উপজেলা ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসেন খান, তাড়াশ থানার ওসি শহিদুল ইসলাম, উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি রজত ঘোষ, প্রদীপ গোস্বামী, তপন কুমার গোস্বামী, হীরালাল গোস্বামীর বড় মেয়ে দীপ্তি গোস্বামী প্রমুখ।

অনুষ্ঠানে এমপি আবুল আজিজ ঘোষপাড়ার সড়কটির নামকরণ করেন হীরালাল গোস্বামী সড়ক। ম্যুরালটি স্থাপন করা হয়েছে হীরালাল লাল গোস্বামীর পৈতৃক বাড়ির সামনে।

উল্লেখ্য, ১৯৭১ সালে ২০ মে পাকহানাদার বাহিনী ভোরে গোস্বামী পরিবারের উপর হামলা চালায়। ইতোমধ্যে ওই পরিবারের অন্যান্য সদস্যরা অন্যত্র আশ্রয় নেয়। পাকিস্তানি পাকহানাদার বাহিনীর বর্বরচিত অত্যাচার সহ্য করতে না পেরে হীরালাল গোস্বামী জীবন বাজি রেখে তার মাটির তৈরি ঘরের চাতালে উপর উঠে রামদা ও মরিচের গুঁড়া নিয়ে প্রস্তুত থাকেন।

পাকবাহিনী আক্রমণ করলে তিনি তাদের ওপর মরিচের গুঁড়া নিক্ষেপ করেন। তারা উপরে উঠার সময় হীরালাল গোস্বামী এক পর্যায়ে এঁকে এঁকে ৩ জন পাক সেনা সদস্যকে কুপিয়ে হত্যা করেন। এ সময় পাকবাহিনী পিছু হটে তাকে হত্যার উদ্দেশ্যে বোমা নিক্ষেপ করলে ধোঁয়ায় চারিদিক আচ্ছন্ন হয়ে পরে। সেই সময় তিনি জ্ঞান হারিয়ে ফেলেন। পরে চেতনা ফিরে এলে তিনি পালিয়ে যাওয়ার সময় দেশীয় রাজাকার আলবদর তাকে ঘোল ছড়া নামক স্থান থেকে ধরে পাক বাহিনীর নিকটে সোর্পদ করে। ওই দিনই তাকে হত্যা করা হয়। সেদিন ছিল ১৯৭১ সাল ২০ মে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ম্যুরালের ফলক উন্মোচন,শহীদ হীরালাল গোস্বামী,তাড়াশ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close