দিলরুবা খাতুন, মেহেরপুর

  ১৪ আগস্ট, ২০২২

বেগুন গাছে টমেটো

মেহেরপুর সদর উপজেলার হিজুলী গ্রামে কলম-পদ্ধতিতে বেগুন গাছে টমেটো চাষের জমিতে কৃষক ফারুক হোসেন

বেগুনগাছে কলম-পদ্ধতিতে (গ্রাফটিং) গ্রীষ্মকালীন টমেটো চাষ করে সফল হয়েছেন মেহেরপুর সদর উপজেলার হিজুলী গ্রামের কৃষক ফারক হোসেন। কৃষি বিভাগের সার্বিক সহায়তায় পরীক্ষামূলক ভাবে এই পদ্ধতিতে টমেটো চাষে অভাবনীয় সফলতা পেয়েছেন তিনি। এই পদ্ধতিতে টমেটো চাষে আশার আলো দেখছেন এ জেলার কৃষকরা।

কৃষি বিভাগ জানায়, মেহেরপুর সদর উপজেলার আমঝুপি ইউনিয়নের হিজুলী গ্রামের ফারুক হোসেন ৫ কাঠা জমিতে বারি হাইব্রিড ৮ জাতের টমেটো চাষ করেছেন আধুনিক কলম-পদ্ধতিতে। কাঁচা-পাকা টমেটোয় ভরে গেছে গাছগুলো। ইতোমধ্যে প্রায় ৩০ হাজার টাকার টমেটো বিক্রিও করেছেন তিনি। আরও ৪০ হাজার টাকার বিক্রির আশা করছেন।

মেহেরপুর সদর উপজেলার বেগুন গাছে টমেটো চাষ করা ফারুক হোসেন বলেন, উপজেলা কৃষি বিভাগের সহযোগিতায় প্রথম অবস্থায় পরিক্ষামূলকভাবে ৫ কাঠা জমিতে বেগুন গাছে কলম-পদ্ধতিতে টমেটো করেছি। ফলন ও পর্যাপ্ত দাম পাচ্ছি। আগামীতে আরও ১ বিঘা লাগানোর পরিকল্পনা করছি।

মেহেরপুর সদর উপজেলা কৃষি বিভাগের উপ-সহকারী কৃষি কর্মকর্তা আশরাফুল ইসলাম বলেন বেগুন চারার গোড়ার দিকের অংশের সঙ্গে টমেটোর চারার ওপরের দিকের অংশ জোড়া দিয়ে করা হয় কলম। এভাবে লাগানো টমেটোর চারা বড় হয়ে ঢলে পড়ে না, রোগ বালাইও তেমন হয় না। উপরন্ত ফলন মেলে প্রচুর। সাধারণ একটি গাছে ৫ থেকে ১০ কেজি টমেটো পাওয়া যায়। কিন্তু কলম পদ্ধতিতে চাষ করা প্রতিটি গাছে মেলে ১৫ থেকে ২০ কেজি টমেটো। কলম-পদ্ধতির টমেটো গাছ পানি সহনীয়। ফলে ভারি বৃষ্টিতেও এই টমেটো গাছ নষ্ট হয় না। মরে যায় না।

এই পদ্ধতিতে টমেটো চাষ দেখতে আসছেন স্থানীয় কৃষকরা। অসময়ে টমেটো। বাজারে চাহিদাও বেশ। অনেক কৃষক ইতোমধ্যে এই পদ্ধতিতে টমেটো চাষ করতে আগ্রহী হয়েছেন। স্থানীয় কৃষক রবিউল ইসলাম দেখতে এসেছেন বেগুন গাছের কাণ্ডে কিভাবে টমেটোর গাছ কলম-পদ্ধতিতে জোড়া লাগানো হয়।

তিনি বলেন, এই পদ্ধতিতে এতো বেশি ফলন দেয় আমার জানাছিল না। সেই সঙ্গে একই গাছে বেগুনও ধরেছে। আমি নিজেও এই পদ্ধতিতে চাষ করবো বলে প্রস্তুতি নিচ্ছি।

মেহেরপুর সদর উপজেলা কৃষি কর্মকর্তা নাসরিন পারভিন বলেন, আমাদের পক্ষ থেকে কৃষকদের সার্বিক পরামর্শ ও প্রশিক্ষণ দেওয়া হয়। কৃষি বিভাগের পরামর্শ গ্রহণ করে কলম পদ্ধতিতে টমেটোর জাত বারি-৮ চাষ করে সফলতার মুখ দেখেছেন কয়েকজন কৃষক। সদর উপজেলায় ১৫ কাঠা জমিতে ৩ জন চাষী এই পদ্ধতিতে টমেটোর চাষ করছেন। কৃষকরা লাভবান হচ্ছেন। মেহেরপুরে এ জাতের টমেটোর চাষ ছিল না। বর্তমানে কৃষকরা এই নতুন পদ্ধতিতে টমেটো চাষে উৎসাহিত হচ্ছেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
টমেটো,বেগুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close