মিঠাপুকুর (রংপুর) প্রতিনিধি

  ০৮ আগস্ট, ২০২২

মিঠাপুকুরের ইমাদপুর মসজিদপাড়া প্রাথমিক বিদ্যালয়

খাতা কলমে ১২০ শিক্ষার্থী, বাস্তবে শূন্যের কোঠায়

ছবি : প্রতিদিনের সংবাদ

রংপুর মিঠাপুকুরের ইমাদপুর মসজিদপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকদের দায়িত্বহীনতায় ঝড়ে পড়ছে কোমলমতি শিক্ষার্থী। বর্তমানে বিদ্যালয়টিতে শিক্ষার্থী প্রায় শূন্যের কোঠায়।

জানা গেছে, উপজেলার ইমাদপুর ইউনিয়নের ওই বিদ্যালয়ে খাতা কলমে শিক্ষার্থী রয়েছে ১২০ জন। প্রধান শিক্ষকসহ শিক্ষক আছেন ৩ জন। বিদ্যালয়ে ভবন রয়েছে ২টি কিন্তু শিক্ষার্থীর উপস্থিতি নেই বললেই চলে।

সরেজমিনে বিদ্যালয়ে গিয়ে দেখা যায় উল্টো চিত্র। উপস্থিত পাওয়া যায় দ্বিতীয় শ্রেণিতে ২ জন, চতুর্থ শ্রেণিতে ২ জন, মোট শিক্ষার্থী ৪ জন। সহকারী শিক্ষক রয়েছেন ২ জন। এরমধ্যে ১ জন সহকারী শিক্ষিকা গাছের নীচে বসে এলাকাবাসীর সঙ্গে গল্প করছেন। আর ১ জন বিদ্যালয়ের বারান্দায় নিজ মোটর সাইকেলের পরিচর্চায় ব্যস্ত। এটি হলো বিদ্যালয়ের বাস্তব চিত্র।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইকবাল হোসেনের মুঠোফোনে শিক্ষার্থীর বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ছাত্র-ছাত্রী আছে, অনেকেই মাদ্রাসা ও কেজিতে গেছে। আবারো আসবে।

নাম প্রকাশে অনিচ্ছুক অনেক এলাকাবাসী জানান, প্রধান শিক্ষকের বাড়ী এই এলাকায় হলেও তিনি রংপুর শহরে থাকেন। ফলে ঠিকমত বিদ্যালয়ে আসেন না। তারা কর্মরত ৩ শিক্ষক পালাক্রমে যাওয়া আসা করেন। তাদের অবহেলা আর দায়িত্বহীনতার জন্য অভিভাবকরা ছেলে-মেয়েদেরকে আর স্কুলে পাঠান না। তারা ছেলে-মেয়েদেরকে অন্য শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠান। ফলে বিদ্যালয়টি প্রায় অচল হয়ে পড়েছে। শিক্ষকরা দায়িত্ববান হলে বিদ্যালয়টি আবারো সচল হবে। এব্যাপারে কর্তৃপক্ষ ব্যবস্থা নেবেন এমনটাই আশা এলাকাবাসীর।

মিঠাপুকুর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আনোয়ারুল ইসলাম বলেন, বিষয়টি জানা ছিল না। তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিদ্যালয়,শিক্ষার্থী,শিক্ষাপ্রতিষ্ঠান
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close