মারুফ আহমেদ, কুমিল্লা

  ০৭ আগস্ট, ২০২২

কুমিল্লায় স্কুল অব রোবোটিকস 

রোবোটিকস স্কুলে হাতেকলমে শেখা - মারুফ আহমেদ

বর্তমান বিশ্বের বহুল বিষয় হলো চতুর্থ শিল্পবিপ্লব। চতুর্থ শিল্প বিপ্লব হলো আধুনিক স্মার্ট প্রযুক্তি ব্যবহার করে প্রচলিত উৎপাদন এবং শিল্প ব্যবস্থার স্বয়ংক্রিয়করণের একটি চলমান প্রক্রিয়া। তাই সমৃদ্ধশালী দেশ গড়তে আধুনিক তথ্য প্রযুক্তি নির্ভর রোবোটিকস, প্রোগ্রামিংয়ে দক্ষ জনগোষ্ঠী গড়ে তোলার কোনো বিকল্প নেই। সেই লক্ষ্যেই কুমিল্লায় চলছে রোবোটিকস নিয়ে মহা কর্মযজ্ঞ।

রোবটিক্সকে জনপ্রিয় করতে কুমিল্লা জেলা প্রশাসনের উদ্যোগে স্থাপিত হয়েছে ভিন্নধর্মী স্কুল অব রোবোটিকস কুমিল্লা। প্রতিষ্ঠানটির সাথে সংশ্লিষ্টদের দাবি এটিই দেশের প্রথম রোবোটিকস শেখার স্কুল। স্কুলটিতে বিভিন্ন বয়সী শিক্ষার্থীরা শিখছেন রোবট তৈরির নানা কলা কৌশল, শিখছে রোবট পরিচালনায় প্রোগ্রামিংয়ের ভাষা।

চলতি বছরের ১ জুলাই আনুষ্ঠানিকভাবে জেলায় স্কুলটির যাত্রা শুরু হয়। বর্তমানে নগরীর কালেক্টরেটে অস্থায়ীভাবে চলছে এই স্কুলের কার্যক্রম। সপ্তাহে তিনদিন স্কুলটিতে রোবোটিকসের নানা দিক সম্পর্কে ধারণা নিচ্ছেন বিভিন্ন বয়সী ১৭০ জন শিক্ষার্থী। এছাড়াও কুমিল্লার জেলা প্রশাসকের কার্যালয়ের নিচতলায় স্থাপন করা হয়েছে একটি অত্যাধুনিক ফ্যাবল্যাব। সেখানে রোবট তৈরিসহ রোবোটিকসের নানা বিষয়ে হাতে কলমে শিখছেন ক্ষুদে শিক্ষার্থীরা। সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার স্কুলটিতে গিয়ে দেখা যায়, নানা বয়সী বাচ্চারা রোবোটিকস পোগ্রামিংয়ের নানা কলা-কৌশল শেখায় মগ্ন। খুব মনযোগ দিয়ে তারা শিখছেন প্রোগ্রামিংয়ের ভাষা।

স্কুল অব রোবোটিকস নিয়ে আগ্রহের কমতি নেই এখানে আসা শিক্ষার্থীদের। প্রযুক্তির প্রতি ভালোলাগা থেকে স্কুলটিতে আসার কথা জানিয়ে ফাহিম নামের এক শিক্ষার্থী বলেন, অনেক সময়ে গদবাধা পড়াশোনার কারণে আমরা শিক্ষার প্রতি আগ্রহ হারিয়ে ফেলি। এখানে তথ্যপ্রযুক্তি নির্ভর দক্ষতার উপর জোর দেওয়া হয়; যে বিষয়গুলো ভবিষ্যতে আমাদের কাজে দেবে। বর্তমানে চাকরির বাজার খুবই প্রতিযোগিতামূলক। যখন আমি চাকরির বাজারে যাবো তখন এই প্রযুক্তিগত দক্ষতার কারণে অন্যদের তুলনায় একধাপ এগিয়ে থাকবো।

স্কুলের প্রশিক্ষক সনজিৎ মন্ডল বলেন, বাংলাদেশের সর্বপ্রথম রোবোটিকস স্কুল হিসেবে আমরা এমন কিছু যন্ত্রপাতি নিয়ে আসবো যেগুলো বাংলাদেশের অন্য কোনো স্কুলে নেই। বাচ্চাদেরকে হাতে কলমের পাশাপাশি ড্রোন, রোবোটিকস এবং আধুনিক যন্ত্রপাতি ব্যবহারে সর্বোচ্চ সুযোগ সুবিধা দিয়ে শেখানোর চেষ্টা করছি। বাচ্চাদের আগ্রহ দেখে আমরা আশাবাদী, একদিন তারাও আট- দশজনকে শেখাবে এবং প্রযুক্তিকে অন্য পর্যায়ে নিয়ে যেতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

স্কুল অব রোবোটিকসের স্বপ্নদ্রষ্টা কুমিল্লার জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান। এই স্কুল নিয়ে তিনি বলেন, দক্ষ মানবসম্পদ গড়ে তোলার জন্য প্রয়োজন আধুনিক জ্ঞানসমৃদ্ধ মানুষ। আর আধুনিক তথ্য প্রযুক্তির অন্যতম নিয়ামক হলো ন্যানোটেকনোলজি, বায়োটেকনোলজি, রোবটিক্স, প্রোগ্রামিং, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ইত্যাদি। এই বিষয়গুলো সুবিন্যস্তভাবে স্কুল লেভেলে পড়ানোর সুযোগ থাকে না। এই বিষয়গুলো চিন্তা করে শিক্ষার্থীদেরকে এসব বিষয়ে দক্ষ করে গড়ে তোলার লক্ষে আমাদের স্কুলে অব রোবোটিকস। এই স্কুলের মাধ্যমে তাদের স্কিল ডেভেলপ করবে এবং তারাই আগামীর দক্ষ মানবসম্পদ হিসেবে অর্থনৈতিক অগ্রযাত্রায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কুমিল্লা,স্কুল অব রোবোটিকস
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close