এম বুরহান উদ্দীন, শৈলকুপা (ঝিনাইদহ)

  ০৭ আগস্ট, ২০২২

ডিজেলের দাম বৃদ্ধি হালচাষে খরচ বাড়ল বিঘায় ৮০০ টাকা

ছবি : প্রতিদিনের সংবাদ

হঠাৎ করে জ্বালানি তেল ডিজেলের দাম বেড়ে যাওয়ায় ঝিনাইদহের শৈলকুপায় ভরা আমন মৌসুমে জমি চাষে কৃষকের ব্যয় বেড়েছে। শনিবার (৬ আগস্ট) সকাল থেকে প্রতিবিঘা জমি চাষে ৬০০ থেকে ৮০০ টাকা অতিরিক্ত খরচ হচ্ছে। বিঘা প্রতি ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ১৮০০ থেকে ২০০০ টাকা। অথচ আগের দিন শুক্রবার এক বিঘা জমি চারা রোপণের উপযোগী করতে হালচাষের জন্য ১২০০ টাকা ব্যয় করতে হয়েছিল। জানা গেছে এ উপজেলায় আবাদি জমির পরিমাণ ৩২ হাজার ৭০০ হেক্টর।

উপজেলার আউশিয়া গ্রামের চাষি শাহিন মন্ডল জানান, শুক্রবারও তারা এক বিঘা জমি চারা রোপণের জন্য উপযোগী করতে হালচাষে ১২০০ টাকা খরচ করেছেন। শনিবার থেকে ডিজেলের দাম বৃদ্ধিতে ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ১৮০০ টাকা। প্রতিবিঘায় শুধুমাত্র চাষের জন্য খরচ বেড়েছে ৬০০ টাকা। এছাড়া সেচ খরচ তো আছেই।

অনন্ত বাদালশো গ্রামের চাষি গোপাল পোদ্দার জানান, ডিজেলের দাম বেড়ে যাওয়ায় তাদের প্রতিবিঘা জমিতে শুধুমাত্র জমি চাষ করতে অতিরিক্ত খরচ হবে ৬০০ টাকা। এটা খুবই কষ্টের ব্যাপার। এতে করে অনেক জমি অনাবাদি থাকার আশঙ্কা থাকবে। জমি চাষের পাওয়ার টিলারের মালিক পলাশ আহমেদ জানান, শুক্রবারও তিনি ডিজেল প্রতি লিটার কিনেছেন ৮০ টাকায়। শনিবার সকাল থেকে তা কিনতে হচ্ছে ১১৫ টাকা লিটার।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা মাহফুজুর রহমান জানান, আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার কারণে জ্বালানি তেলের মূল্য বেড়েছে। তবে ডিজেলের দাম বৃদ্ধিতে কৃষকের জমি চাষে অতিরিক্ত ব্যয় নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি তিনি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শৈলকুপা,ডিজেল
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close