আব্দুস সালাম বাবু, বগুড়া

  ০৬ আগস্ট, ২০২২

রোবটিক্স অলিম্পিয়ার্ড বগুড়ায় মাতল তারুণ্য

ছবি : প্রতিদিনের সংবাদ

রোবট বল খেলছে, আবার ফায়ারম্যানের কাজও করছে। কোনটি অন্ধ মানুষের সামনে থাকা যেকোন জিনিস শনাক্ত করে তাকে পথ চলতে সহায়তা করছে, একা একা রান্না করছে, আবার ইন্ডাষ্ট্রিতে ম্যানেজমেন্টের কাজও করছে রোবট। এমন শতাধিক রোবট নিয়ে বগুড়ায় অনুষ্ঠিত হলো দিনব্যাপি রোবটিক্স অলিম্পিয়াড।

শনিবার (৫ আগস্ট) বগুড়ায় জাতীয় কম্পিউটার প্রশিক্ষণ ও গবেষণা একাডেমি (নেকটার) আয়োজিত প্রতিযোগিতায় রোবটের বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। চতুর্থ শিল্প বিপ্লবের গুরুত্ব ও নতুন প্রজন্মকে উদ্বুদ্ধ করার লক্ষ্যে বগুড়ায় রোবটিক্স অলিম্পিয়াড এর আয়োজন করা হয়।

সকাল ৯টায় নেকটার হল রুমে এ উপলক্ষে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মোঃ মহসিন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন এটুআই প্রকল্প পরিচালক (যুগ্ম সচীব) ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর, বুয়েটের সাবেক ডীন ও বিশিষ্ট কম্পিউটার বিজ্ঞানী প্রফেসর ড. মোহাম্মদ কায়কোবাদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বগুড়া নেকটারের পরিচালক (উপ সচীব) মোঃ শাফিউল ইসলাম।

প্রতিযোগিতায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), ঢাকা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশসহ ৪৯টি প্রতিষ্ঠানের মোট ৩৩১ জন প্রতিযোগী অংশ নেন। প্রতিযোগিতা শেষে ৬জনকে আর্থিক পুরস্কার প্রদান করা হয়। প্রথমবারের মতো আয়োজিত এই অলিম্পিয়াড ৪ টি ক্যাটাগরিতে অনুষ্ঠিত হয়।

রবো সকার, লাইন ফলোয়িং রবোটিক্স প্রতিযোগিতা, প্রজেক্ট শোকেসিং (জুনিয়র), পোস্টার প্রেজেন্টেশন (জুনিয়র), প্রজেক্ট শোকেসিং (সিনিয়র) ও পোস্টার প্রেজেন্টেশন (সিনিয়র) প্রতিযোগিতায় ১০৬ টি টিম অংশগ্রহন করেন।

সরোজমিনে দেখা যায় সাতক্ষীরা পাবলিক স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী খান প্রিন্স ইয়াসির আরাফাত তৈরী করেছেন ব্লাইন্ড রোবোটিক স্টিক, যা দিয়ে দৃষ্টিপ্রতিবন্ধি মানুষ সহজেই পথ চলতে পারবে, চলার পথে যেকোন প্রতিবন্ধকতা সনাক্ত করে দিবে এই রোবট। কথা বলে জানিয়ে দিবে সামনে কি রয়েছে। জিপিএস থাকায় প্রতিবন্ধি মানুষটির অবস্থান সম্পর্কেও জানবে পরিবার। মাত্র ২৫শ টাকায় এ রোবট পাওয়া যাবে বলে তিনি জানান। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নিলয় কুমার এনেছেন রাজুনী নামের এক রোবট। রান্না করবে রোবট, সহায়তা করবে ঘরের কাজে। নটর ডেম কলেজের শিক্ষার্থী তৈরী করেছেন ‘রিবনি’। রিবনি কর্পোরেট অফিসে ম্যানেজারের দায়িত্ব পালন, পাশাপাশি আগুন নেভাতে সক্ষম ‘রিবনি’। রিবনি যেখানে যেতে পারবে সেখানে ফায়ার সার্ভিস কর্মীরা যেতে পারবে না। অগ্নিকুন্ড যত বড় হবে রেবনি ততটা দ্রুত কাজ করতে পারবে। নাটোরের দিঘাপতিয়া এমকে কলেজের শিক্ষার্থী মোঃ জিাহাদ রহমান তৈরী করেছেন ফার্মিং রোবট। ফার্মিং রোবট ক্ষেতে যেতে পারবে। ছোট বা বড় গাছে উঠে গাছের ছবি তুলে প্রেরণ করবে। গাছের ফল, ফুলের, রোগাক্রান্ত কিনা সেটিও জানিয়ে দেবে। টমেটো, পেয়ারা গাছ থেকে সংগ্রহ করবে রোবট, সুপারি গাছেও উঠবে এই রোবট। বগুড়া সরকারি আজিজুল হক কলেজ এবং আমর্ড পুলিশ ব্যাটালিয়ন স্কুল এন্ড কলেজ এর শিক্ষার্থীরা যৌথভাবে তৈরী করেছেন বঙ্গ দ্যা মেডিকেল এ্যাসিসটেন্ট রোবট। রোবটটি পরিচালনার মধ্যে দিয়ে রোগীকে বিভিন্নভাবে সেবা ও বার্তা প্রদান করবে। মিরাজুল হক নামের এক শিক্ষার্থী তৈরী করেছেন লাইন ফ্লোয়ার রোবট। মানুষের বিকল্প হিসেবে এই রোবটটি কাজ করবে। শুধু তাই নয়, তার রোবটটি চাঁদসহ বিভিন্ন গ্রহে প্রেরণ করা যাবে। রোবটিকে নির্দেশনা দিয়ে ছেড়ে দিলে সেই নির্দেশ মোতাবেক চলবে এবং আশপাশের ছবি তুলে প্রেরণ করবে। বাসের চালক ও যাত্রী নিয়ন্ত্রনসহ চালকের লাইসেন্স আছে কি না, পাশাপাশি দূর্ঘটনা রোধে কাজ করবে ভেহিকেল সেফটি এন্ড ট্রাফিক ম্যানেজমেন্ট সিস্টেম রোবট। এমন নানা রোবট তৈরী করেছেন দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও স্কুল কলেজ শিক্ষার্থীরা। ৯০টি রোবট নিয়ে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছেস

নেকটার সূত্রে জানা গেছে, বাংলাদেশে বর্তমানে তরুণের সংখ্যা প্রায় ৪ কোটি ৭৬ লাখ, যা মোট জনসংখ্যার ৩০ শতাংশ। দেশে আগামী ৩০ বছরে তরুণ বা উৎপাদনশীল জনগোষ্ঠী সংখ্যাগরিষ্ঠ থাকবে। বাংলাদেশের জন্য চতুর্থ শিল্প বিপ্লবের সুফল ভোগ করার জন্য এটাই সবচেয়ে বড় হাতিয়ার। নেকটারের পরিচালক (উপ সচীব) মোঃ শাফিউল ইসলাম জানান, চতুর্থ শিল্প বিপ্লবে রোবট এর গুরত্ব অপিরীসিম। জনগণের মাঝে চতুর্থ শিল্প বিপ্লবের গুরুত্ব তুলে ধরা এবং নতুন প্রজন্মকে উদ্বুদ্ধ করার জন্যই মূলত এই আয়োজন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বগুড়া,রোবটিক্স অলিম্পিয়ার্ড,মাতল তারুণ্য
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close