শেরপুর প্রতিনিধি

  ০৫ আগস্ট, ২০২২

নকলায় ব্রহ্মপুত্রে ভাঙন ও ধস ঠেকাতে মানববন্ধন

ছবি : প্রতিদিনের সংবাদ

শেরপুরের নকলা উপজেলায় ব্রহ্মপুত্র নদে ভাঙন দেখা দিয়েছে। ভাঙন রোধে বৃহস্পতিবার (৪ আগস্ট) উপজেলার চরঅষ্টধর ইউনিয়নের দক্ষিণ নারায়খোলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে মানববন্ধন করেন এলাকাবাসী। এতে শতাধিক ভাঙন কবলিত ক্ষতিগ্রস্ত মানুষ, প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করে। এ তারা ভাঙন ঠেকাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ স্থানীয় প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেন।

মানববন্ধন চলাকালে এলাকাবাসী বলেন, গত কয়েক বছরে এলাকার কয়েক শতাধিক মানুষ এই নদী ভাঙন কবলিত হয়ে ভিটে মাটি ও সহায় সম্বলহীন পড়েছে। গত বছর একটি প্রাথমিক বিদ্যালয় ও মসজিদসহ গোরস্থান ব্রহ্মপুত্র নদের ভাঙনে বিলীন হয়েছে। সম্প্রতি প্রায় ২ কিলোমিটার অংশে এই ভাঙন শুরু হয়েছে।

মানববন্ধনে অংশ নেওয়া স্থানীয় এলাকাবাসী ও নকলা সরকারী হাজী জালমামুদ ডিগ্রি কলেজের প্রভাষক শরিফ আহমেদ খান বলেন, বিগত কয়েক বছর ধরে এই অঞ্চলের মানুষ ব্রহ্মপুত্র নদের ভাঙনে সহায় সম্বলহীন হয়ে গেছে। তবে প্রশাসনের পক্ষ থেকে ভাঙন রোধে কোন কাকার্যকর ব্যবস্থা নেওয়া হয়নি।

স্থানীয় এলাকাবাসী ও প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক রাজীব জানান, এলাকার একমাত্র প্রাথমিক বিদ্যালয় নদীর পাড়ে বিলিনের পথে, এই অঞ্চলের ছেলে মেয়েরা কোথায় পড়তে যাবে তা নিয়ে আমরা চিন্তিত। স্থানীয় কৃষক বারেক মিয়া জানান, ব্রহ্মপুত্র নদের ভাঙনে তার ৪ একর জমি বিলীন হয়েছে। তিনি সহায় সম্বলহীন হয়ে অন্যের বাড়িতে আশ্রয় নিয়েছি।

নকলা উপজেলা নির্বাহী অফিসার বুলবুল আহমেদ জানান, ব্রহ্মপুত্র নদের ভাঙন রোধে উর্ধতন কর্তৃপক্ষের সাথে কথা বলে ব্যবস্থা নেওয়া হবে। জামালপুর জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আবু সাইদ জানান, নকলা উপজেলা ব্রহ্মপুত্র নদের ভাঙন এলাকায় বাঁধ নির্মাণের প্রয়োজনীয় অর্থ বরাদ্দ এই মুহুর্তে নেই। তবে ভাঙন এলাকা পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নকলা,শেরপুর,ব্রহ্মপুত্র নদ,ভাঙন,মানববন্ধন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close