সিরাজগঞ্জ প্রতিনিধি

  ০৪ আগস্ট, ২০২২

কামারখন্দে অপরিকল্পিত ডাইং মিল, হুমকিতে পরিবেশ ও জনস্বাস্থ্য

ছবি : প্রতিদিনের সংবাদ

সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলার পাইকোশা এলাকায় অনুমোদন ছাড়া অপরিকল্পিতভাবে গড়ে উঠেছে সুতা রঙ করার ‘ডাইং মিল’। অধিকাংশ এ সব ডাইংয়ের পানি নিষ্কাশন ব্যবস্থা নেই। এ কারণে মিলের রঙ ও বিভিন্ন ক্ষতিকর কেমিক্যালের বর্জ্য ফেলা হচ্ছে আশপাশের খাল, বিল, পুকুর ও নদীর শাখাসহ আবাদি জমিতে। ফলে পরিবেশ ও জনস্বাস্থ্য ব্যাপক হুমকিতে পড়েছে।

নাম প্রকাশ না করার শর্তে পাইকোশা এলাকার এক ব্যক্তি বলেন, পাইকোশা বাজারের খালের পাড়ে বেশ কয়েকটি ডাইং মিল কোন প্রকার কাগজপত্র ছাড়াই চলছে। মিলের ক্ষতিকর বর্জ্য খালের পানিতে মিশে যাচ্ছে। বর্জ্যের দুর্গন্ধে পরিবেশ দূষিত হয়ে আশপাশের মানুষের বসবাসের অনুপযোগী হয়ে পড়েছে। ডাইংয়ের মালিকদের রাজনৈতিক প্রভাব রয়েছে, তাই কেউ এ নিয়ে প্রতিবাদ করতে সাহস পায় না।

জেলা সদরের আভিসিনা হাসপাতালের ডা. শহিদুল্লাহ্ বলেন, এসব মিলের রঙয়ের পানি যদি টিউবওয়ালের পানির সঙ্গে মিশে যায়, আর সেই পানি যদি কোন মানুষ পান করে তাহলে চর্মরোগসহ বিভিন্ন রোগে আক্রান্ত হবেন। গর্ভবতী মায়েরা ওই পানি পান করেন তাহলে তারা বিকলঙ্গ ও প্রতিবন্ধী শিশু জন্ম দিতে পারেন।

উপজেলা কৃষি কর্মকর্তা আনোয়ার সাদাত বলেন, প্রসেস মিলের ক্ষতিকর কেমিক্যাল মিশ্রিত বর্জ্য কৃষিজমির মাটির গুণগত মান নষ্ট করে। এছাড়াও ফসল উৎপাদন কমে আসে।

ইউএনও মেরিনা সুলতানা বলেন, এসব ডাইং মিল পরিবেশের জন্য ক্ষতিকর। ফলে মানুষের শরীরে রোগ ব্যাধি সৃষ্টি হচ্ছে। অবৈধভাবে যে সব কারখানা গড়ে উঠেছে তাদের বিরুদ্ধে দ্রæত ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারি পরিচালক আব্দুল গফুর বলেন, পরিবেশ ও প্রতিবেশ উন্নয়নে পরিবেশ অধিদপ্তর সর্বাত্বক চেষ্টা চালিয়ে যাচ্ছে। ইতিমধ্যেই বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের অনুকুলে পরিবেশগত ছাড়পত্র ও নবায়নের মাধ্যমে ১৬ লাখ ৩২ হাজার ৭৫০ টাকা রাজস্ব আয় করেছে। এছাড়াও ইট ভাটায় পরিবেশ দূষণ, শব্দ দূষণ ও অবৈধ পলিথিন ব্যাগ ব্যবহার রোধে ১৫টি মামলা করে ২১ লাখ ৪২ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। তাছাড়াও পরিবেশ দূষণ রোধে শাহজাদপুর ও উল্লাপাড়ায় কয়েকটি কারখানায় ছাড়পত্রের আবেদন বাতিল করে কারখানা কার্যক্রম গ্রহণ যোগ্য স্থানে স্থানান্তরের নির্দেশ দিয়েছে। রায়গঞ্জে অবৈধ লেড এসিড ব্যাটারি রি-সাইকেলকারী কারখানা উচ্ছেদ এবং পরিবেশ দূষণকারী টায়ার পাইরোলাইসিস কারখানা বন্ধ করা হয়েছে।

তিনি আরো বলেন, অল্প সময়ের মধ্যে কামারখন্দে পাইকোশা এলাকায় অপরিকল্পিত ড্রাইং মিল বন্ধ করার পদক্ষেপ গ্রহণ করা হবে। জনবল স্বল্পতায় আমাদের কার্যক্রম ব্যাহত হচ্ছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সিরাজগঞ্জে,কামারখন্দ,অপরিকল্পিত ডাইং মিল,,হুমকিতে পরিবেশ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close