জাকারিয়া চৌধুরী, হবিগঞ্জ

  ০৪ আগস্ট, ২০২২

সরকার নৃ-গোষ্ঠীর অধিকার নিশ্চিতে কাজ করছে

ছবি : প্রতিদিনের সংবাদ

হবিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট মোঃ আবু জাহির এমপি বলেছেন, সমতল ভূমিতে বসবাসকারী ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সামাজিক, সাংস্কৃতিক, অর্থনৈতিক ও শিক্ষাগত উন্নয়নে সরকারের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা প্রদান করা হচ্ছে।

জাতির পিতা সংবিধানে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর অধিকারের কথা নিশ্চিত করা সত্ত্বেও তারা উপেক্ষিত হয়ে আসছিল। বঙ্গবন্ধুর নির্মম হত্যাকাণ্ডের পর কোনও সরকার তাদের অধিকার বাস্তবায়ন করেনি। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে তাঁদের অধিকার নিশ্চিতে কাজ করছে। তাদেরকে লেখাপড়ার সুযোগ করে দিচ্ছে।

হবিগঞ্জ সদর উপজেলা পরিষদ অডিটোরিয়ামে বুধবার (৩ আগস্ট) দুপুরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নারী পুরুষদের মাঝে ভেড়া, ভেড়ার ঘর নির্মাণের জন্য উপকরণ ও খাদ্য বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইয়াছিন মোঃ আরাফাত রানা।

এমপি আবু জাহির আরও বলেন, দেশে বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বৈচিত্র্যপূর্ণ সংস্কৃতি এদেশের অমূল্য সম্পদ। এগুলো বাঁচিয়ে রাখতে সরকার কাজ করছে। জাতীয় উন্নয়নের জন্যই ক্ষুদ্র-নৃগোষ্ঠীর সংস্কৃতির বিকাশে সকলের ইতিবাচক দৃষ্টিভঙ্গি প্রয়োজন।

অনুষ্ঠানে ৩১ জন নারী-পুরুষকে ২টি করে ভেড়া, ঘর নির্মাণের জন্য বিভিন্ন ধরনের উপকরণ ও খাদ্য সামগ্রী তুলে দেয় প্রাণিসম্পদ অধিদপ্তর। সমতল ভূমিতে বসবাসরত অনগ্রসর ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর আর্থ সামাজিক ও জীবন মানোন্নয়নের লক্ষ্যে সমন্বিত প্রাণিসম্পদ উন্নয়ন প্রকল্পের আওতায় এগুলো বিতরণ করা হয়েছে। এ সময় সদর উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. মোহাম্মদ মোস্তাফিজুর রহমান ও শায়েস্তাগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা রমাপদ দেসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হবিগঞ্জ-৩,জেলা আওয়ামী লীগ,আবু জাহির এমপি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close