ইন্দুরকানী (পিরোজপুর) প্রতিনিধি

  ০৩ আগস্ট, ২০২২

সুইচ গেইটই ভেঙে বড় খাল জেয়ারের পানিতে ঢুকে ফসলের ব্যাপক ক্ষতি

ছবি : প্রতিদিনের সংবাদ

পিরোজপুরের ইন্দুরকানীতে সুইচ গেইট সংলগ্ন বাঁধটি কৃষকসহ এলাকাবাসীর দুর্ভোগের কারণ হয়ে দাঁড়িয়েছে। রক্ষণা-বেক্ষণের অভাবে গেটের এক পাশের বাঁধ ভেঙে একটি বড় খালে পরিনত হয়েছে। ফলে জোয়ারের পানি একটু বৃদ্ধি পেলেই তলিয়ে যাচ্ছে ধানক্ষেতসহ আবাদী জমি। আর এতেই দুর্ভোগে পড়েছে এলাকাবাসী।

সরেজমিনে দেখা যায়, সুইচ গেটের এক পাশের বাঁধের মাটি সম্পূর্ণ ভেঙে গেছে এবং প্রবল জোয়ারের স্রোতে ছোট খালটি আরও বড় খালে পরিনত হয়েছে।

স্থানীয় কৃষক আ. জলিল জানায়, সুইজ গেইট রক্ষণা-বেক্ষণ না থাকায় আমাদের ফসলি ক্ষেত জোঁয়ারে পানিতে তলিয়ে যায়। এতে ইরি, আমন ধানের ক্ষেত, শীতকালিন মৌসুমী শাক-সবজি ও রবিশষ্যের ক্ষতি হচ্ছে। কাঙ্খিত ফসল পাওয়া যাচ্ছে না। নদী তীরবর্তী এলাকার অধিকাংশ মানুষ পানিবন্দি হয়ে পরছে। দিন দিন এ দুর্ভোগ আরও বেড়েই চলছে সাথে সাথে বাড়ছে আতংক। এলাকাবাসীর দারি শীঘ্রই সুইচ গেইট সংলগ্ন বাঁধ নির্মাণ করে দুর্ভোগের হাত থেকে মুক্ত করবেন সংশিষ্ট কর্তৃপক্ষ।

উপজেলা কৃষি অফিসার ইসরাতুন নেছা ইশা জানান, ইন্দুরকানীতে অনেকগুলো সুইচ গেইটের দুই পার্শ্ব ভেঙে জোঁয়ারের পানিতে ধানী জমি ও রবি ফসলী খেত তলিয়ে যায়। ফলে কৃষকরা কাঙ্খিত ফসল তুলতে ব্যহত হচ্ছে।

উপজেলা নির্বাহী অফিসার লুৎফুন্নেছা খানম জানান, সুইচ গেইট রক্ষণা-বেক্ষণের অভাবে দুই পাশ ভেঙে জোয়ারে পানি উঠে কৃষি খেতের ক্ষতি হচ্ছে। তবে পানি উন্নয়ন বোর্ডের সাথে আলোচনা করে মেরামতের ব্যবস্থা করা হবে।

পিরোজপুরের পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মাওলা মো. মেহেদী হাসান জানান জানান, বর্তমানে আমাদের হাতে কোন বরাদ্দ নেই। বরাদ্দ পেলে মেরামনের ব্যবস্থা করা হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ফসলের ব্যাপক ক্ষতি,জেয়ারের পানি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close