মোঃ আইয়ুব হোসেন খান, মাগুরা

  ০৩ আগস্ট, ২০২২

মাগুরা রেললাইনের ভিত্তি প্রস্তর স্থাপন 

ছবি : প্রতিদিনের সংবাদ

কেউ যখন রেলের সাথে ধাক্কা খায়। তখন হতাহতের ঘটনা ঘটলে তার সব দায় রেলের উপরে। কেন রেল এই দায় নিতে যাবে। রেল চলাচলের সময় ঐ রেললাইনের আশেপাশে তো ১৪৪ ধারা জারি করা থাকে রেল আইন অনুসারে। তাহলে রেলের উপরে এস দুর্ঘটনা কীভাবে ঘটে রেল তো সোজা চলে এর সাথে কারো তো ধাক্কা লাগার কথা নয়। তাহলে কেন বারবার রেলের উপরে কোন দুঘটনা ঘটলে দায় রেল কর্তপক্ষের। মাগুরা রেললাইনের ভিত্তি প্রস্তর অনুষ্ঠানে রেল মন্ত্রী নুরুল ইসলাম সুজন এসব কথা বলেন।

মন্ত্রী আরো বলেন, রেল নিয়ে সম্প্রতিক সময়ে নানা বিতর্ক সৃষ্টি হয়েছে। এটা নিরোসনে আমরা কাজ করছি। রেল লাইনের উপরে কেউ মোবাইল ফোনে কথা বলতে বলতে দুর্ঘটনা কবলিত হলে সে দায় কেন রেলের? কোন যান এসে পড়লে তার দায়ভারও কেন রেলের হবে? এই বিষয়গুলো আমরা বিভিন্ন প্রতিষ্ঠান যেমন পৌরসভা, সড়ক বিভাগসহ রেল লাইনের পাশে থাকা প্রতিষ্ঠানগুলোর সাথে কথা বলে সমন্বয় করে নিতে পারি। এতে আমাদের সকলের জন্য ভাল হবে।

মাগুড়া সদরের কামারবাড়ি এলাকায় মঙ্গলবার (২ আগস্ট) দুপুরে মাগুরা রেল লাইনের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করেন রেলমন্ত্রী। রেলস্টেশন কামারবাড়ী কছুন্দি ইউনিয়নে পড়ার কারণে এখানে সমাবেশ করে মাগুরা জেলা আওয়ামী লীগ। সমাবেশে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য সাইফুজ্জামান শিখর। তিনি রেলমন্ত্রীকে উদ্দেশ্য করে বলেন, কয়েক বছর হতে চললো। মাগুরার মানুষ রেল গাড়িতে উঠতে চায় মাননীয় মন্ত্রী। আশা করি জমি অধিগ্রহণ দ্রæত শেষ করে রেল লাইনের কাজ পুরোপুরি শুরু হবে।

সমাবেশে উপস্থিত ছিলেন মাগুরা রেললাইনের কাজে সংশ্লিষ্ট কর্মকর্তা, জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুর ফাত্তাহ ও সাধারন সম্পাদক পঙ্কজ কুমার কুন্ডু। আওয়ামী লীগের নেতারা ছাড়াও সহযোগী সংগঠনের নেতাকর্মী, ইউপি চেয়ারম্যান।

প্রসঙ্গত মাগুরা রেল লাইন নির্মাণ প্রকল্পে, ১ হাজার ২০৪ কোটি টাকা ব্যয়ে মধুখালী থেকে কামারখালী হয়ে মাগুরা শহর পর্যন্ত ২৪ দশমিক ৮ কিলোমিটার নতুন রেলপথ নির্মাণ কাজ চলমান। ২০২১ সালের মে মাষে এটা প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সে উদ্বোধন করেন। ২০২৩ সাল পর্যন্ত এই প্রকল্পের মেয়াদ রয়েছে।

এছাড়া মাগুরা ও কামারখালীতে দুটি নতুন স্টেশন ও দুটি প্লাটফর্ম, দুটি সেড নির্মাণ, একটি আন্ডারপাস, গড়াই ও চন্দনায় দুটি বড় রেল সেতু, ২৮ টি ছোট সেতু ও কালভার্ট নির্মাণ করা হবে। এর পাশাপাশি সিগন্যালিং ও ইলেকট্রিক্যাল কাজ করা হবে। এ কাজের জন্য ১৩০ একর ভূমি অধিগ্রহণের কাজ তিন বছর হলো শেষ হয়নি বলে স্থানীয়রা নানা সময়ে ক্ষোভ প্রকাশ করে আসছেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মাগুরা,রেললাইনের ভিত্তি প্রস্তর স্থাপন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close