কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি

  ২৯ জুলাই, ২০২২

যাত্রী ও পথচারীদের দুর্ভোগ

কমলগঞ্জে সড়কের পাশে অবৈধ স্ট্যান্ড ও দোকানপাট 

ছবি : প্রতিদিনের সংবাদ

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার সড়কগুলো যেন যানবাহনের স্ট্যান্ডে পরিণত হয়েছে। বাস, পিকআপ, অটোরিকশা, ইজিবাইক, মাইক্রোবাস যেখানে সেখানে দাঁড়িয়ে যাত্রী ওঠানো-নামানো করায় দুর্ঘটনার পাশাপাশি সড়কে যানজট লেগেই থাকে। সড়কের দুপাশে ট্রাক, সিএনজিচালিত অটোরিকশা আর ব্যাটারিচালিত রিকশার দখলে চলে গেছে। এছাড়া চা-দোকানসহ বিভিন্ন দোকান বসিয়ে দখল করা হয়েছে সড়ক। ফলে সরু হয়ে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে সড়কগুলো।

সরেজমিন দেখা গেছে, মৌলভীবাজার সড়ক ও জনপথ বিভাগের ভানুগাছ বাজার-শমসেরনগর ও পতনঊষার-ভানুগাছ সড়কের পাশের বিভিন্ন বাজার এলাকায় ছোট-বড় অনেক স্থাপনা গড়ে উঠেছে। পাশাপাশি সিএনজিচালিত অটোরিকশা, পিকআপ, মাইক্রোবাস ও ইজিবাইকের স্ট্যান্ড গড়ে তোলা হয়েছে। এসব স্ট্যান্ডের গাড়িগুলো সারিবদ্ধভাবে রাস্তার ওপর পার্ক করা হয়। ফলে সড়ক দিয়ে পথচারী চলাচলে বিঘ্ন ঘটছে। এদিকে উপজেলার গুরুত্বপূর্ণ শমশেরনগর বাজারে অবৈধ ও অপরিকল্পিতভাবে সড়কের পাশে গড়ে ওঠা ব্যবসা প্রতিষ্ঠান এবং বিভিন্ন গাড়ির স্ট্যান্ড গড়ে তোলায় বাজারে যানজট সৃষ্টি হচ্ছে। অন্যদিকে উপজেলার আলীনগর, আদমপুর, মুন্সীবাজার, শহীদনগর, পতনঊষার, ভানুগাছ বাজারসহ, উপজেলার বিভিন্ন সড়কের জায়গা দখল করে ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা করা হচ্ছে।

উপজেলার শমশেরনগর বাজারের কয়েকজন ব্যবসায়ী জানান, উপজেলার সবচেয়ে বড় বাজার হচ্ছে শমশেরনগর। এখানে প্রতিদিন বাজার করতে কয়েক উপজেলার হাজার হাজার মানুষের ঢল নামে। কিন্তু এই বাজারের বেশিরভাগ সড়কের ভূমি দখল করে দোকানপাট ও সিএনজি অটোরিকশা, ইজিবাইক স্ট্যান্ড গড়া হয়েছে। একটি বাস বা ট্রাক ঢুকলেই সারা বাজারে যানযট সৃষ্টি হয়। এসব বিষয়ে বিভিন্ন সময় সংশ্লিষ্ট কর্তৃপক্ষে জানালেও কোন প্রতিকার পায়নি তারা।

এদিকে অভিযোগ করে কলেজ শিক্ষার্থী তুহিন, সুমাইয়া, পান্না বেগম, নদী আক্তার ও স্কুল শিক্ষার্থী মাইদুল হাসান, সুমন আহমেদ জানান, তারা উপজেলার বিভিন্ন স্থান থেকে শিক্ষাপ্রতিষ্ঠানে আসা যাওয়া করেন। উপজেলার শমশেরনগর থেকে ভানুগাছ বাজার পর্যন্ত প্রতিটি বাজারে সড়কের জায়গা দখল করে স্থাপনা তৈরি করা হয়েছে। যার ফলে যানবাহন চলাচল করতে অনেক সমস্যা হয়। সড়কের প্রশস্তা কমানোর কারণে নিয়মিত দুর্ঘটনা ঘটে। সড়কের জায়গা দখলদারকে উচ্ছেদ করে রাস্তার প্রশস্ততা বৃদ্ধি করার দাবি জানান তারা।

অবৈধ দখলের বিষয়ে মৌলভীবাজার সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. জিয়া উদ্দীন বলেন, সড়কের অবৈধ দখলদার বিরুদ্ধে জেলা প্রশাসনের সহযোগিতায় উচ্ছেদ অভিযান পরিচালনা করা হবে।

এ বিষয়ে কমলগঞ্জ ইউএনও সিফাত উদ্দিন বলেন, অবৈধ ভাবে সড়কের জায়গা কোন ভাবে দখল করা যাবে না, এ বিষয়ে সড়ক ও জনপথ বিভাগের সঙ্গে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
দোকানপাট,সড়কের পাশে অবৈধ স্ট্যান্ড,কমলগঞ্জ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close