সিরাজগঞ্জ প্রতিনিধি

  ২৪ জুলাই, ২০২২

কাজিপুরে নদীতীর সংরক্ষণ এলাকায় ধস

ছবি : প্রতিদিনের সংবাদ

সিরাজগঞ্জের কাজিপুর উপজেলায় নদীতীর সংরক্ষণ প্রকল্প এলাকায় ধস দেখা দিয়েছে। বুধবার (২০ জুলাই) থেকে শুরু হওয়া এ ধসের ফলে ইতোমধ্যে ২০০ মিটার এলাকা নদীতে বিলীন হয়েছে। এর আগে গত মে মাসে একই স্থানের ৮০ মিটার এলাকা নদীতে বিলীন হয়েছে। এ কারণে উপজেলার ঐতিহ্যবাহী ঢেকুরিয়া হাট ও শহীদ এম. মনসুর আলী ইকোপার্ক ঝুঁকিতে পড়েছে।

স্থানীয় এলাকাবাসী সূত্রে জানা যায়, গত ১৫ দিন ধরে যমুনা নদীতে পানি কমছে। এতে নদীর ডান তীর সংরক্ষণ প্রকল্পের দিকে স্রোত দেখা দিয়েছে। এ অবস্থায় নদীতীর সংরক্ষণ প্রকল্পের নিচ থেকে মাটি সরে গিয়ে সিসি ব্লকসহ ধসে যাচ্ছে। ইতোমধ্যেই ভাঙন এলাকা পরিদর্শন করে ভাঙনরোধে দ্রুত ব্যবস্থা গ্রহণের জন্য পাউবোকে নির্দেশ দিয়েছেন সিরাজগঞ্জ-১ আসনের এমপি প্রকৌশলী তানভীর শাকিল জয়।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের (এসও) উপ-সহকারী প্রকৌশলী হায়দার আলী জানান, শুষ্ক মৌসুমে নদীতীর সংরক্ষণ প্রকল্প এলাকার নিকট থেকে বালি উত্তোলন করে সিসি ব্লকের উপর দিয়ে ট্রাকে বহন করেছে স্থানীয়রা। এতে করে নদীর মূল স্রোত এখন ডান তীরে এসে সরাসরি আঘাত করায় ধস শুরু হয়েছে। ভাঙন এলাকায় জিওটেক্স ফেলায় ভাঙন বন্ধ হয়েছে। রবিবার (২৪ জুলাই) এলাকায় মুষলধারে বৃষ্টির কারণে জিওটেক্স ফেলার কাজ ব্যহত হয়।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নদীতীর সংরক্ষণ এলাকা,কাজিপুর
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close