হিলি (দিনাজপুর) প্রতিনিধি

  ২৩ জুলাই, ২০২২

হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে চাল আমদানি 

ছবি : প্রতিদিনের সংবাদ

দেশের বাজারে চালের মূল্য নিয়ন্ত্রণে রাখতে চালের আমদানি শুল্ক কমানোয় ও বেসরকারি পর্যায়ে চাল আমদানির অনুমতি দেওয়ায় দীর্ঘ দশ মাসের বেশি সময় বন্ধের পর আবারো দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে চাল আমদানি শুরু হয়েছে।

শনিবার (২৩ জুলাই) দুপুর সাড়ে ১২টায় ভারত থেকে ৭৪ টন ওজন সম্বলিত দুটি চালবাহী ট্রাক দেশে প্রবেশের মধ্য দিয়ে বন্দর দিয়ে আবারো চাল আমদানি শুরু হয়। নওগার একে ট্রেডিং নামের এক আমদানিকারক এসব চাল আমদানি করেছে।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, চাল আমদানিতে ৬২.৫ ভাগ শুল্ক আরোপ থাকায় গত ৩১ আগস্টের পর থেকে বন্দর দিয়ে চাল আমদানি বন্ধ ছিল। সম্প্রতি সরকার চালের আমদানি শুল্ক কমিয়ে ২৫ ভাগ করায় ও আমদানির অনুমতি দেওয়ার ফলে দীর্ঘ দশ মাসের বেশি সময় পর আজ থেকে আবারো বন্দর দিয়ে চাল আমদানি শুরু হয়েছে।

তিনি বলেন, এতে করে সরকারের রাজস্ব আয় যেমন বাড়বে তেমনি বন্দর কতৃপক্ষের দৈনন্দিন আয় বাড়বে। সেই সাথে বন্দরে কর্মরত শ্রমিকদের আয়ও বাড়বে। কাস্টমসের সকল প্রক্রিয়া শেষে আমদানিকারকরা চাল যেন দ্রুত খালাস করে দেশের বাজারে ছাড়তে পারে এজন্য বন্দর কর্তৃপক্ষ সবধরনের ব্যবস্থা গ্রহণ করে রেখেছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চাল আমদানি,হিলি স্থলবন্দর,ভারত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close