সিরাজগঞ্জ প্রতিনিধি

  ১৮ জুলাই, ২০২২

বিদ্যালয়ের গাছ কাটায় এলাকাবাসীর ক্ষোভ

ছবি : প্রতিদিনের সংবাদ

সিরাজগঞ্জের কাজিপুরে শিমুলদাইড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠের গাছ কাটায় ক্ষোভ প্রকাশ করেছেন এলাকাবাসী। জানা যায়, স্কুল মাঠের ২৫/৩০টি ইউক্যালিপটাস গাছ কেটে নিচ্ছেন স্থানীয়রা। উপজেলার শিমুলদাইড় দক্ষিণপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কর্তৃপক্ষ এতে বাধা দিলেও কোন লাভ হচ্ছে না। উপজেলা প্রশাসন বলছে, লিখিত অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া হবে।

বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোকলেছুর রহমান জানান, শনিবার থেকে গাছ কাটা শুরু করে ইতোমধ্যে ২৬/২৭টি ইউক্যালিপটাস গাছ কেটে ফেলা হয়েছে। ১৯৯১ সালে স্কুলটি প্রতিষ্ঠার পর গাছগুলো লাগানো হয়। স্কুল সরকারিকরণ হয়েছে ২০১৩ সালে। অথচ সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান সাইফুল ইসলাম বেলাল দাবি করছেন, স্কুলের জায়গা তাদের পরিবারের, তাই তার নির্দেশেই গাছগুলো কেটে নেয়া হচ্ছে। আমরা অনুরোধ করলেও তিনি মানেননি।

সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান সাইফুল ইসলাম বেলাল জানান, স্কুলের নিজস্ব ৯ শতক এবং আমাদের পরিবারের রেকর্ডকৃত ২৩ শতক মিলে মোট ৩২ শতক জায়গায় স্কুলটি প্রতিষ্ঠ হয়েছে। স্কুল কর্তৃপক্ষ আমাদের ২৩ শতক জায়গা এখনও দলিল করে নেয়নি। আমার বড় ভাই ওই স্কুলের প্রধান শিক্ষক ছিলেন, তাই আমরা এই সম্পত্তি নিয়ে কোন আপত্তি করিনি। কিন্তু ভাই মারা গেছে, এখন আমরা এই সম্পত্তির অর্ধেক অংশে নিজেরা স্থাপনা করবো, তাই গাছগুলো কাটা হচ্ছে।

কাজিপুর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার হাবিবুর রহমান বলেন, সরকারি স্কুলের গাছ কাটা কোনক্রমেই আইন সিদ্ধ নয়। ঘটনাটি জানার পরই সহকারী শিক্ষা অফিসারকে সরেজমিন তদন্ত পূর্বক প্রতিবেদন দিতে বলা হয়েছে। প্রতিবেদন পেলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

কাজিপুর উপজেলা নির্বাহী অফিসার জাহিদ হাসান সিদ্দিকী জানান, স্কুলটি সরকারিকরণ করার সময় জায়গার দলিল সংক্রান্ত প্রসঙ্গটি হয়তো হাইড করা হয়েছিল। গাছ কাটার বিষয়ে ঐ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষককে লিখিত অভিযোগ দিতে বলা হয়েছে। তদন্ত পূর্বক অবশ্যই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিদ্যালয়ের গাছ,সিরাজগঞ্জ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close