ঠাকুরগাঁও প্রতিনিধি

  ১৫ জুলাই, ২০২২

গরমে অতিষ্ঠ জনজীবন

ছবি : প্রতিদিনের সংবাদ

দেশের সর্ব উত্তরের জেলা ঠাকুরগাঁও। প্রচন্ড গরমে অতিষ্ঠ হয়ে পড়েছে ঠাকুরগাঁওয়ের জনজীবন। রোদ আর ভ্যাপসা গরমে দুর্ভোগ পোহাচ্ছেন জেলার সাধারণ মানুষ। জেলা শহরের জীবনে উঠছে নাভিশ্বাস। এ অবস্থায় ডায়রিয়াসহ দেখা দিয়েছে বিভিন্ন রোগের প্রকোপ। ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালসহ উপজেলার হাসপাতালগুলোতে বেড়েছে রোগীদের ভিড়।

বর্ষায় নেই বৃষ্টির দেখা, উল্টো খা-খা রোদ যেন পুড়িয়ে দিচ্ছে সব। তাই ছাতা হাতে রাস্তায় নেমেছেন সাধারণ মানুষ। ফুটপাতের আখের রসে স্বস্তি খোঁজার চেষ্টা করছেন অনেকে।

পৌর এলাকার মাস্টার পাড়ার বাসিন্দা জিনু আহম্মেদ জানান, গত পাঁচ সাত বছরেও ঠাকুরগাঁওয়ে এমন তাপদাহ দেখেন নাই তিনি। ঘরের ভিতরে বৈদুতিক পাখা চালিয়েও কোনো স্বস্থি মিলছে না। বাধ্য হয়ে গাছের ছায়ায় আশ্রয় নিচ্ছেন।

নারগুন ইউনিয়নের বাসিন্দা জাহাঙ্গির আলম জানান, অত্যধিক গরমের কারণে গত তিনদিন ধরে তার দশ মাসের সন্তানের পাতলা পায়খানা ও বমি হচ্ছে। সদর হাসপাতালে সন্তানের চিকিৎসা নিচ্ছেন। কিন্তু প্রচন্ড গরমের কারণে হাসপাতালের কক্ষে না থাকতে পেরে বাইরে গাছতলায় অসুস্থ সন্তানকে নিয়ে বিশ্রাম নিচ্ছেন।

বালিয়াডাঙ্গী উপজেলার বাসিন্দা সারমিন আক্তার জানান, ডায়রিয়ার কারণে তার সন্তানকে হাসপাতালে ভর্তি করিয়েছেন। চিকিৎসক বলেছেন অত্যধিক গরমে ঘেমে জ্বর ও ডায়রিয়া হয়েছে। সুস্থ হতে আরও বেশ কয়েকদিন সময় লাগবে।

ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালের চিকিৎসক ডা. মোরশেদ মামুম বিল্লাহ্ জানান,প্র চন্ড গরমের কারণে এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে। হাসপাতালে বেড়েছে শিশু ও বয়স্ক রোগীর সংখ্যা। এই গরমে বিশেষ করে শিশু ও বয়স্কদের জন্য প্রয়োজন বাড়তি সচেতনতা। ঘরোয়া চিকিৎসাতে পায়খানা ও বমি রোধ করা না গেলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের না হতে পরামর্শ দিচ্ছেন।

ঠাকুরগাঁও জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সূত্রে জানা যায়, এমন অবস্থা আরও কয়েকদিন অব্যাহত থাকতে পারে। গত ২৪ ঘণ্টায় কৃষিবিভাগ ঠাকুরগাঁওয়ে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা করেছে ৩৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আর্দ্রতার পরিমাণ ৬৪ শতাংশ। কিছু দিনের মধ্যেই বৃষ্টি হবার সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হলে পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গরম,ঠাকুরগাঁও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close