ফরিদগঞ্জ (চাঁদপুর) প্রতিনিধি

  ০৬ জুলাই, ২০২২

ফরিদগঞ্জে জমে উঠেছে গরুর হাট

ছবি : প্রতিদিনের সংবাদ

ফরিদগঞ্জ উপজেলায় বিভিন্ন বাজার কোরবানির পশুর হাট জমে উঠেছে। গেল কয়েকদিন ধরেই ফরিদগঞ্জ বাজারের কুরবানির পশুর হাটে দেশের বিভিন্ন প্রান্ত থেকে গরু, মহিষ, ছাগল আসতে শুরু করে। একই চিত্র উপজেলার রূপসা গরুর বাজার মাঠের। প্রতিদিনই কুরবানি পশুর কেনাবেচায় ব্যস্ত ক্রেতা ও বিক্রেতারা।

উপজেলার বৃহত্তম কোরবানির পশুর হাট বসে রূপসা আহম্মদিয়া উচ্চ বিদ্যালয় সংলগ্ন মাঠে। বুধবার (৬জুলাই) দুপুরের মধ্যেই কোরবানির পশু কানায় কানায় পূর্ণ হয়ে যায় হাট। হাটে বড়, মাঝারি ও ছোট সাইজের প্রচুর গরু উঠলেও দাম চড়া থাকায় অনেক ক্রেতা ফিরে যাচ্ছেন।

অপরদিকে, উপজেলার নারকেলতলা বাজার বাজার সংলগ্ন মাঠে বুধবার বিকালে হাটে গিয়ে দেখা গেছে, প্রচুর কুরবানির পশুর আমদানি হয়েছে। মোটামুটি কেনাবেচা হয়েছে বলে, ক্রেতা-বিক্রেতারা জানিয়েছেন। তবে হাটে দেশীয় মাঝারি সাইজের গরুর চাহিদা বেশি ছিল। তাই এ জাতের গরুর দাম তুলনামূলক বেশি ছিল। হাটে সবচেয়ে বড় গরুর দাম হাঁকা হয়েছিল ৪ লক্ষ টাকা। এছাড়াও হাটে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ছাগল।

রূপসা বাজারে কথা হয় গরুর পাইকার ব্যবসায়ী টিটু পাটওয়ারীর সাথে। তিনি অস্ট্রেলিয়ান জাতের একটি বড় ষাড়ের দাম হেঁকেছেন, সাড়ে ৪ লাখ টাকা। ক্রেতারা দাম বলেছেন, ২ লক্ষ ৫০ হাজার টাকা।

অন্যদিকে উপজেলার গৃদকালিন্দিয়া বাজার, কালিবাজার বাজার ও নয়ারহাট বাজারসহ ফরিদগঞ্জ সর্বত্র জমে উঠেছে কোরবানির পশুর হাটগুলো। দাম চড়া হওয়ায় কেনাবেচা কিছুটা কম বলে জানান ইজারাদাররা।

উপজেলার ভাটিরগাঁও গ্রামের মাসুদ জানান, তারা কুরবানির জন্য দেশি জাতের মাঝারি গরু কিনতে এসেছেন। কিন্তু বড় গরুর তুলনায় এ ধরনের গরুর দাম বেশি। তাই তার মতো অনেক ক্রেতাই ফিরে যাচ্ছেন। আগামী দিন উপজেলার অন্য কোনো হাটে যাবেন।

এদিকে হাটের ইজারাদার জানিয়েছেন, হাটের সার্বিক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ক্রেতা ও বিক্রেতারা যাতে প্রতারিত না হন সে জন্য মাইকে প্রচারণা চালানো হয়।

অপরদিকে হাটগুলোতে দেখা মিলছে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা। পাশাপাশি উপজেলা প্রাণীসম্পদ অফিসের কর্মকর্তারা সেবাদানে ছুটে চলছেন এক বাজার থেকে আরেক বাজারে। এছাড়া বিভিন্ন হাটগুলোতে বসানো হয়েছে জাল টাকা শনাক্তকারী মেশিন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গরুর হাট,ফরিদগঞ্জ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close