শিবগঞ্জ (বগুড়া) প্রতিনিধি

  ০২ জুলাই, ২০২২

লাম্পি স্কিন ডিজিজের প্রভাবে দিশেহারা গরু ব্যবসায়ীরা

ছবি: প্রতিদিনের সংবাদ

বগুড়ার শিবগঞ্জ উপজেলার বিভিন্ন গ্রামে গবাদি পশুর শরীরে ছড়িয়ে পড়েছে লাম্পি স্কিন ডিজিজ রোগ। এই রোগের প্রভাবে দিশেহারা হয়ে পরেছেন উপজেলার গবাদি পশু পালনকারী খামারীরা।

প্রাণি সম্পদ কর্মকর্তাদের মতে এটি একটি ভাইরাস জনিত রোগ। এই রোগের কারনে গরু নিয়ে দিশেহারা হয়ে পড়েছে উপজেলার গবাদি পশু পালনকারী ও খামারীরা। উপজেলার ১২টি ইউনিয়নে ও পৌরসভায় এই রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে।

পবিত্র কুরবানী ঈদকে সামনে রেখে লাম্পি স্কিন ডিজিজ রোগ ছড়িয়ে পড়ায় খামারীরা তাদের পালিত গবাদি পশু নিয়ে বিপাকে পড়েছেন। অপরদিকে চিন্তিত হয়ে পড়েছে সাধারণ ক্রেতারাও। এই রোগের লক্ষণ হলো, গরুর সারা শরীরে ফোঁসকা পরে, গায়ে জ্বর হয় ও ফোঁসকা ফেটে ঘা হয়ে দুর্গন্ধ সৃষ্টি হয়।

কৃষক জামিল, নজরুল, মামুন, পবন কুমার, আব্দুল মালেক, আব্দুল গফুর গোলজার হোসেন, আবু জাফর, শাকিল আহমেদ, মুঞ্জুরুল আলমসহ অনেকে জানায়, তাদের গবাদি পশুর পায়ের গাঠে হঠাৎ করে টিউমারের মত গোটা হয়েছে। গোটা স্থানের চামড়া ও মাংসে পচন ধরছে।

উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা জাফরিন রহমান প্রতিদিনের সংবাদকে জানায়, গরুর লাম্পি স্কিন ভাইরাস জনিত রোগে প্রতিদিন ৫/৬টি গরু নিয়ে আসছে খামারীরা। নিয়মিত চিকিৎসা নিলে এই রোগ ভাল হবে। ইতি পূর্বেই এই রোগে ১-২ টা গরু মারা গেছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
লাম্পি স্কিন ডিজিজ,দিশেহারা,গরু,ব্যবসায়ী
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close