লোহাগাড়া (চট্টগ্রাম) প্রতিনিধি

  ২৮ জুন, ২০২২

দিনমজুরকে সমাজচ্যুত করলো সমাজপতিরা!

ছবি: প্রতিদিনের সংবাদ

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার বড়হাতিয়া ইউনিয়নের ৩নং ওয়ার্ডস্থ আনজু বাপের পাড়া এলাকায় কবরস্থানের জায়গা ক্রয়কে কেন্দ্র করে এক দিনমজুরকে সমাজচ্যুত করেছেন সমাজপতিরা।

ভুক্তভোগী মুহাম্মদ তৌহিদুল ইসলাম প্রকাশ মনু মেস্ত্রি ওই এলাকার আবুল হাসেমের ছেলে।

ইতিমধ্যে বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় বইছে।

এই ঘটনায় মনু মেস্ত্রি লোহাগাড়া উপজেলা নির্বাহী অফিসার বরাবর একটি লিখিত অভিযোগ করেছেন।

সরেজমিনে জানা যায়, এলাকাবাসী কবরস্থানের জন্য জমি ক্রয় করতে একটি তহবিল গঠন করেন। ওই তহবিলে মনু মেস্ত্রিও তিন ধাপে ২৫ হাজার টাকা জমা দেয়। কিন্তু সমাজপতিরা মনু মেস্ত্রিকে বাদ দিয়ে কবরস্থানের জমি ক্রয় করে তা রেজিস্ট্রি করে নেয়।

সমাজপতিরা জানায়, মনু মেস্ত্রি এলাকাবাসী ও সমাজের গণ্যমান্য ব্যাক্তিদের গালি দেওয়ায় তাকে একঘরে করা হয়েছে।

ভুক্তভোগী মনু বলেন, আমি এলাকার কবরস্থানের জন্য জায়গা কিনতে আবুল খায়ের সওদাগরকে তিনধাপে ২৫ হাজার টাকা প্রদান করি। কিন্তু আমাকে হঠাৎ করে টাকাগুলো ফেরত দেয়া হয়। আমার নাম ছাড়াই কবরস্থানের জায়গা রেজিস্ট্রি করা হয়। এই বিষয়ে প্রতিবাদ করলে আমাকে এবং আমার পরিবারকে সমাজচ্যুত করে সমাজপতিরা।

তিনি বলেন, আমি অপরাধ করলে জনপ্রতিনিধিরা তা দেখবেন, আমি আইনের ঊর্ধ্বে নই। আমার মা-বাবা, ভাই-বোন কোনো দোষ করেনি। তাদেরকে কেন সমাজচ্যুত করা হলো? আমার পুরো পরিবারকে অপমাণ করেছে তারা। বিষয়টি আমি স্থানীয় মেম্বার ও চেয়ারম্যান মহোদয়কে অবহিত করেছি এবং উপজেলা নির্বাহী অফিসার কার্যালয়ে লিখিত অভিযোগ দিয়েছি।

এলাকার বাসিন্দা মুহাম্মদ আইয়ুব বলেন, মনু মেস্ত্রিকে এলাকায় কোন প্রকার অন্যায় করতে দেখিনি। মনুর দোষ থাকলে তাকে একা সমাজচ্যুত করতে পারতো সমাজপতিরা। তবে তার পরিবারকে সমাজচ্যুত করার বিষয়টি মানা যায় না।

স্থানীয় নজির আহমদের পুত্র সাইমন কবির জানায়, বড় ধরনের দোষ ছাড়া এভাবে কাউকে সমাজচ্যুত করা সত্যিই দুঃখজনক।

আনজু বাপের পাড়ার সমাজপতিদের একজন সর্দার আবুল হোসেন জানান, আমাদের পাড়ার কবরস্থান ক্রয়ের জন্য সমাজের ৪৫জন লোক এক হয়ে একটা ফান্ড করেছি। সেখানে তিনধাপে ২৫ হাজার টাকা জমা দেয় মনু মেস্ত্রী। কিন্তু তাকে ৪০ হাজার টাকা নির্ধারণ করা হয়েছিল। দোকানে মনু মেস্ত্রী সমাজপতিদের গালিগালাজ করলে আমরা তাকে সমাজচ্যুত করেছি ।

স্থানীয় ইউপি মেম্বার মুহাম্মদ আজিজুর রহমান জানান, সমাজের কোনো ব্যক্তিকে সমাজচ্যুত করার বিষয়টি ঠিক নয়। মনু অপরাধ করলে সমাজপতিরা চেয়ারম্যানের কাছে বলতে পারতো। মনু অপরাধ করে থাকলে তার বিচার হবে। তবে তার পুরো পরিবারকে সমাজচ্যুত করে অনেক বড় অন্যায় করেছে সমাজপতিরা।

বড়হাতিয়া ইউপি চেয়ারম্যান বিজয় কুমার বড়ুয়া জানায়, বিষয়টি জেনে এলাকার সবাইকে শান্ত থাকার নির্দেশ দিয়েছি।

লোহাগাড়া উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শরীফ উল্যাহ জানায়, দেশের প্রচলিত আইনের বাইরে গিয়ে সমাজের সর্দাররা এই ধরনের কোনো সিদ্ধান্ত নিতে পারেন না। সমাজচ্যুত পরিবারের পক্ষ থেকে কোনো লিখিত অভিযোগ পেয়েছি। তদন্তসাপেক্ষে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
দিনমজুর,সমাজচ্যুত,সমাজপতি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close