কনক দেব, শিবগঞ্জ (বগুড়া)

  ২৩ জুন, ২০২২

প্রাথমিকের গণ্ডি না পেরিয়েই সাধারণ জ্ঞানের ভাণ্ডার বুলবুল!

বুলবুল আহম্মেদ। ছবি : প্রতিদিনের সংবাদ

বগুড়ার শিবগঞ্জের বুলবুল আহম্মেদ। পেরোতে পারেনি প্রাথমিকের গণ্ডি । অথচ সাধারণ জ্ঞানের ভাণ্ডার তিনি। মাত্র ১৯ সেকেন্ডে একনাগাড়ে বলে দিতে পারে দেশের ৬৪ জেলার নাম। পাশাপাশি দেশের যে কোন উপজেলার নাম বললেই তিনি বলে দিতে পারেন উপজেলাটি কোন জেলার অন্তর্গত। এছাড়া বিশ্বের সবগুলো দেশের রাজধানী এবং মুদ্রার নামও বুলবুলের ঠোঁটস্থ। আরও বলতে পারে কোন জেলার বিখ্যাত খাবার কোনটি। কোন বিজ্ঞানী কখন কি আবিষ্কার করেছেন, কোন দেশ কখন স্বাধীন হয়েছে, কোন দেশের ভৌগোলিক অবস্থান কোথায় এসব হরেক রকম সাধারণ তথ্য নিমিষেই বলে দিতে পারে বুলবুল।

জানা গেছে, বুলবুল আহমেদ বগুড়া জেলার শিবগঞ্জ থানার মাঝিহট্ট ইউনিয়নে মাঝিহট্ট মধ্যপাড়া গ্রামের দুলাল হোসেনের ছেলে।

বুলবুলের নানি আঙ্গুড়া বেগম জানান, শিশু বয়সে বাবা মার বিচ্ছেদের পর তার কাছেই বেড়ে ওঠে বুলবুল। কিন্তু নাতি নানির সংসারে অভাব অনটন লেগে থাকায় পড়ার খরচ চালাতে পারেনি। তাই প্রাথমিকের গণ্ডিও পার হওয়া হয়নি বুলবুলের।

বুলবুল আহমেদ প্রতিদিনের সংবাদকে জানায়, ছোট থেকেই তার দেশ বিদেশে বিভিন্ন জায়গাসহ বিভিন্ন বিষয় সম্পর্কে জানার অদম্য কৌতূহল ছিল। জানার আগ্রহ থেকেই ৫ বছর আগে বিভিন্ন তথ্য পড়াশুনা শুরু করে। এলাকায় বিভিন্ন জনের কাছে থেকে নিতেন বিভিন্ন সাধারণ জ্ঞানের বই। আর এ ভাবেই বুলবুল রপ্ত করেছেন এত জ্ঞান।

ছোটবেলায় গাছ থেকে পড়ে গিয়ে একটি হাত ভেঙ্গে যায়। যার কারণে ঐ হাত দিয়ে ভারী কিছু কাজ করতে পারেন না।

বর্তমানে তিনি স্কুল, কলেজ, মাদ্রাসায় বিভিন্ন অনুষ্ঠানে প্রতিভার জন্য ডাকা হয়। এসব অনুষ্ঠান থেকে সামান্য কিছু উপার্জন দিয়ে চলে নাতি নানির সংসার।

বুলবুলের ইচ্ছা "ইত্যাদি" অনুষ্ঠানে গিয়ে তার এই প্রতিভার বিকাশ ঘটাতে চায়। তবে তিনি দেশের বাহিরে গিয়ে জীবিকা নির্বাহের জন্য কাজ করতে চান।

এলাকার শিক্ষকরা জানায়, বুলবুলের এই প্রতিভা বিধাতা প্রদও। অনেক উচ্চ শিক্ষিত আছে কিন্তু তারা বুলবুলের মত সাধারণ জ্ঞান রপ্ত করতে পারবে না। বুলবুলের মত একজন মেধাবী অকালে ঝরেপড়া খুব দুঃখজনক। সরকারি বেসরকারি সাহায্য সহযোগিতা পেলে হয়তো জীবন গড়ে উঠতো মেধাবী বুলবুলের।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
প্রাথমিক,সাধারণ জ্ঞান,বুলবুল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close