কমলনগর (লক্ষ্মীপুর) প্রতিনিধি

  ২২ জুন, ২০২২

কমলনগরে ইটভাটার কালো ধোঁয়ায় ২০০ পরিবার ক্ষতিগ্রস্ত

ছবি : প্রতিদিনের সংবাদ

লক্ষ্মীপুরের কমলনগরে ইটভাটার কালোধোঁয়ায় প্রায় দুই’শ পরিবার ক্ষতিগ্রস্ত হচ্ছে। একই সঙ্গে ক্ষতিগ্রস্ত হচ্ছে এলাকার জীববৈচিত্র্যসহ ফসলের।

ভুক্তভোগী স্থানীয়রা জানিয়েছেন, মেসার্স এমএনএস ব্রিক ম্যানুফেকচারার নামের ইটভাটার কালোধোঁয়ায় জীববৈচিত্র্য মারাত্মক হুমকির মুখে পড়েছে। ক্ষতিগ্রস্ত হচ্ছে ফসলি জমি ও সামাজিক বনায়নের।

মারাত্মক বায়ু দুষণের ফলে ফুসফুসে প্রদাহ, শ্বাসকষ্ট, সর্দি-কাশিসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন স্থানীয়রা।

এরই প্রতিবাদে বুধবার (২২জুন) সকালে কমলনগর প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেন ভুক্তভোগী পরিবার।

সংবাদ সম্মেলনে ভুক্তভোগী পরিবারের পক্ষে মো. হুমায়ুন কবির তার বক্তব্যে বলেন, উপজেলার চরলরেন্স এলাকায় ২০২১ সালে মেসার্স এমএনএস ব্রিক ম্যানুফেকাচারার নামে একটি অবৈধ ইটভাটা স্থাপন করেন। ভাটা মালিক মোশারফ হোসেন খোকন ইউপি চেয়ারম্যান হওয়ায় এলাকাবাসী প্রতিবাদ করেও কোন প্রতিকার পায়নি। দীর্ঘদিন যাবৎ ভাটা পরিচালনার ফলে আশপাশের প্রায় দু'শত পরিবার ক্ষতিগ্রস্ত হচ্ছে। এতে অনেকে তাদের বাড়ি-ঘর ফেলে অন্যত্র বসবাস করছেন।

তিনি আরো বলেন, তাদের অবৈধ ইটভাটা সরিয়ে নিতে বহুবার প্রশাসনের ধারস্থ হলেও কোনো প্রতিকার পাইনি। সর্বশেষ ২০১৮ সালের ৮ অক্টোবর জেলা প্রশাসকের বরাবরে একটি লিখিত অভিযোগ করেন তিনি। জেলা প্রশাসক তৎসময়কার উপজেলা নির্বাহী কর্মকর্তাকে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিলেও কোনো ব্যবস্থা নেননি। জেলা প্রশাসক বরাবরে অভিযোগ দেওয়ার পর থেকে ভাটা মালিক, মোশারফ হোসেন খোকন ও তার ভাই মো. রাশেদ তাদের হুমকি ধমকি দিয়ে আসছেন।

ভাটা মালিক মো. রাশেদ বলেন, ইটভাটার সর্বশেষ আগুন নেভানোর সময় কালো ধোঁয়ায় আশপাশের কিছুটা ক্ষতি হয়। এ বছর ওয়েদার খারাপ থাকায় বেশি ক্ষতি হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ কামরুজ্জামান জানান, বিষয়টি সরেজমিনে খতিয়ে দেখার জন্য উপজেলা সহকারী কমিশনার (ভূমি) পুদম পুষ্প চাকমাকে নির্দেশ দেওয়া হয়েছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইটভাটা,ধোঁয়া,কমলনগর,ক্ষতিগ্রস্ত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close