হুমায়ুন কবির, কেন্দুয়া (নেত্রকোনা) প্রতিনিধি

  ২২ জুন, ২০২২

বন্যায় যাতায়াতের একমাত্র বাহন এখন ডিঙি নৌকা

ছবি : প্রতিদিনের সংবাদ

নেত্রকোনার কেন্দুয়া উপজেলার নিম্নাঞ্চলের বেশ কয়েকটি ইউনিয়ন বন্যার পানিতে প্লাবিত হয়েছে। পানিবন্দি কয়েক হাজার মানুষ। এসব এলাকার মানুষের যাতায়াতের বাহক হিসেবে ডিঙি নৌকা এখন একমাত্র ভরসা।

অন্যদিকে ডিঙি নৌকা তৈরির কারিগররা দিন রাত এক করে নৌকা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন। বিক্রিও হচ্ছে চড়া দামে। অনেকটা বাধ্য হয়েই বেশি দামে নৌকা কিনছেন ভুক্তভোগীরা।

নৌকার কারিগরদের দাবি হঠাৎ বন্যার পানি চলে আসায় আগে থেকে তাদের নৌকা তৈরির কোনো প্রস্তুতি ছিল। পর্যাপ্ত কাঠ বা অনন্য জিনিসপত্র জোগানে তাদের বেশ বেগ পেতে হচ্ছে। যে কারণে খরচও বেড়েছে আগের চেয়ে কয়েক গুণ।

নৌকা নিতে আসা উপজেলার কান্দিউড়া ইউনিয়নের সাদেক মিয়া ও হারুন মিয়া জানান, হঠাৎ বন্যার পানি এত হয়ে যাবে ভাবতে পারিনি। ছেলেমেয়েরা নৌকা ছাড়া এখন ঘর থেকে বের হতে পারছে না। তাই চলাফেরার জন্য নৌকা কিনতে এলাম। কিন্তু বাজারে যে নৌকার দাম ছিল ২ হাজার টাকা, সেই ডিঙি নৌকা এখন দ্বিগুণ তিন গুণ দাম চাইছে কারিগররা। অনেক সময় বেশি টাকা দিলেও নৌকা পাওয়া যাচ্ছে না। তাই বাধ্য হয়ে বেশি দামেই কিনতে হচ্ছে।

উপজেলার নৌকার কারিগর এবং বিক্রেতা হাবুল মিয়া, সাইদুর মিয়া, সুনিল চন্দ্র, শুকুর বর্মন, রাজেশ্ব বর্মনসহ অনেকেই জানান, অন্যান্য বর্ষায় ৫ থেকে ১০টি নৌকা বানিয়ে বিক্রি করতে পারি। এই বর্ষায় এমন বন্যা হবে জানলে আরেকটু বেশি প্রস্তুতি নিতে পারতাম।

এই কদিনে ৫০টিও বেশি ডিঙি নৌকা বানিয়ে বিক্রি করেছি, হাতে আরো ২০টির বেশি কার্যাদেশ রয়েছে।

তারা আরো জানান, আমাদের কাছে নৌকা তৈরির পর্যাপ্ত কাঠ নেই। গ্রাম থেকে গাছও আনা যাচ্ছে না। তাই নৌকার দাম একটু বেশি রাখতে হচ্ছে। তারপরেও লোকজনের তেমন কোনো অভিযোগ নেই। কারণ সবাই জানে, নৌকা তৈরির জন্য আলাদা কাঠের প্রয়োজন। সেই কাঠ আমাদের কাছে নেই। বিভিন্ন জায়গা থেকে বেশি দামে কিনে আনতে হচ্ছে। তাই দাম কিছুটা বেশি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কেন্দুয়া,নেত্রকোনা,ডিঙি নৌকা,বন্যা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close