ফরিদপুর প্রতিনিধি

  ২১ জুন, ২০২২

কৃষক সম্মাননা পেলেন তানিয়া পারভিন

ছবি : প্রতিদিনের সংবাদ

কৃষক সম্মাননা পেলেন ফরিদপুরের সফল সিআইজি নারী কৃষক ও উদ্যোক্তা তানিয়া পারভিন।

গুণগত মানের ভার্মি কম্পোস্ট সার উৎপাদন করে ঢাকা ও ময়মনসিংহ বিভাগের মধ্যে শ্রেষ্ঠ সফল উদ্যোক্তা হয়েছেন তিনি।

গত ১৬ জুন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের হলরুমে এক অনুষ্ঠানে ন্যাশনাল এগ্রিকালচার টেকনোলজি প্রোগ্রাম-ফেজ ২ প্রজেক্ট (এনএটিপি-২) এর প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) মো. মতিউর রহমান তানিয়ার হাতে কৃষক সম্মাননা ২০২২- এর ক্রেস্ট ও সনদপত্র তুলে দেন।

ফরিদপুর সদর উপজেলার শোভারামপুর গ্রামের তানিয়া পারভিন ২০১৭ সাল থেকে ন্যাশনাল এগ্রিকালচার টেকনোলজি প্রোগ্রাম-ফেজ ২ প্রজেক্ট (এনএটিপি-২), কৃষি মন্ত্রণালয় এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রনালয়ের সহযোগিতায় ৪টি সিমেন্টে ররিং স্লাব দিয়ে ভার্মি কম্পোস্ট (কেঁচো সার) উৎপাদন শরু করেন। উৎপাদিত সারের গুণগত মান ভালো হওয়ায় অল্পদিনের মধ্যেই সারের সুনাম সারাদেশে ছড়িয়ে পড়ে। স্থানীয় চাহিদা পুরণ করে তানিয়ার উৎপাদিত ভার্মি কম্পোস্ট সার যাচ্ছে দেশের বিভিন্ন অঞ্চলে।

বর্তমানে তানিয়া বাড়ির আঙ্গিনায় প্রতিমাসে ৮ থেকে ১০ টন সার উৎপাদন করছেন। সকল খরচ বাদে প্রতিমাসে আয় করছেন ৫৫ থেকে ৬০ হাজার টাকা।

উদ্যোক্তা তানিয়ার এই সাফল্য দেখে এলাকার অনেক নারী তানিয়ার কাছ থেকে প্রশিক্ষণ নিয়ে গড়ে তুলেছেন কেঁচো সারের খামার। ভার্মি কম্পোস্ট উৎপাদন করে তানিয়া একাই স্বাবলম্বী হননি, পাশাপাশি তার খামারে কর্মসংস্থান হয়েছে অনেক নারীর, তারাও হয়েছেন স্বাবলম্বী। বর্তমানে তানিয়ার খামারে ৫জন নারী কাজ করছেন এবং তারা পরিবার পরিজন নিয়ে ভালোই আছেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কৃষক,সম্মাননা,তানিয়া,পারভিন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close