মৃণার সরকার মিলু, তাড়াশ (সিরাজগঞ্জ)

  ২১ জুন, ২০২২

তাড়াশে প্রস্তুত ৭৭ হাজার কোরবানির পশু

ছবি : প্রতিদিনের সংবাদ

প্রতিবছর কোরবানি ঈদকে সামনে রেখে সিরাজগঞ্জ জেলার তাড়াশ উপজেলায় ব্যক্তি পর্যায়ে ও খামারিরা গবাদিপশু পালন করে থাকেন। বাড়তি লাভের আশায় কেউ কেউ তিন মাস আবার অনেকেই ছয় মাস আগে থেকে গবাদিপশু পালন করেন।

এবারও তার ব্যতিক্রম হয়নি। এরইমধ্যে খামারি ও ব্যক্তি পর্যায়ে কোরবানিযোগ্য করে তোলা হয়েছে প্রায় দুই লাখ গবাদিপশু। উপজেলার ১১০৫ জন খামারিসহ ব্যক্তি পর্যায়ে বাসাবাড়িতে এসব পশু পালন করা হচ্ছে।

মঙ্গলবার (২১ জুন) উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তার কার্যালয় সূত্রে এসব তথ্য জানা গেছে। এসব পশু বিক্রির জন্য জেলার বিভিন্ন হাটবাজারে তোলা হচ্ছে। দামদরে মিলে গেলে বিক্রিও হচ্ছে। জেলার বাইরের ব্যাপারিরাও কিনে নিয়ে যাচ্ছেন। আবার বাইরের জেলার পশুও এ জেলার ব্যাপারিরা কিনে আনছেন।

এ উপজেলায় কোরবানির পশুর কোনো সঙ্কট পড়বে না। দেশীয় পশুতেই কোরবানি সম্পন্ন করতে পারবেন তাড়াশবাসী- এমনটা দাবি সংশ্লিষ্টদের। এদিকে গবাদিপশু মোটাতাজাকরণে ক্ষতিকর রাসায়নিক দ্রব্যাদি ব্যবহার রোধে সংশ্লিষ্টদের পক্ষ থেকে নানা উদ্যোগ নেওয়া হয়েছে। খামারি ও পশু পালনকারীদের মধ্যে পৌঁছে দেওয়া হচ্ছে সচেতনতামূলক বার্তা। পাশাপাশি তাদের প্রশিক্ষণের ব্যবস্থাও নেওয়া হয়েছে বলে সংশ্লিষ্টরা জানান।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, আসন্ন ঈদুল আযহাকে সামনে রেখে উপজেলার ৮টি ইউনিয়নে ১ হাজার ১০৫ জন খামারি মোট ৭৬ হাজার ৮৭২টি গবাদি পশু কোরবানিযোগ্য করে তুলেছেন। এ বছর উপজেলায় কোরবানি ঈদকে সামনে রেখে পশুর চাহিদা রয়েছে ৫০ হাজার ১শ’ ১৫টি।

এ পশুগুলোর মধ্যে গরু (ষাঁড়, ৯৯৮০টি, বলদ ৫৭৫০টি ও গাভী ১৯৯০টি, মহিষ ৯৩০টি, ছাগল ৫১,০৫৬টি এবং ভেড়া ৭১৬৬টি।

উপজেলায় স্থায়ী হাট রয়েছে ৫টি। এসব হাটে কোরবানিযোগ্য পশুগুলো বিক্রির জন্য তোলা হবে। ইতোমধ্যেই স্থায়ীসহ অস্থায়ী হাটে বিক্রি শুরু করা হয়েছে।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. শরিফুল ইসলাম জানান, উপজেলার কোরবানিযোগ্য গবাদি পশু ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্তে চলে যাবে। আবার বিভিন্ন জেলার পশুও আসবে। তাই ঈদে কোরবানির পশুর কোনো সঙ্কট হবে না বরং চাহিদার অতিরিক্ত রয়েছে।

তিনি জানান, তাড়াশে গবাদি পশু মোটাতাজাকরণে খামারি ও ব্যক্তি পর্যায়ে কেউ যেন ক্ষতিকর রাসায়নিক দ্রব্যাদি ব্যবহার না করেন সেজন্য ইতোপূর্বেই প্রচারণা চালানো হয়েছে। পুরোদমে হাট শুরু হলে সেসব স্থানে মেডিক্যাল টিম বসানো হবে। উপজেলা কার্যালয়ের স্ব স্ব কর্মকর্তারা এ কাজের দেখভাল করবেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সিরাজগঞ্জ,তাড়াশ,কোরবানির পশু
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close