হাটহাজারী (চট্টগ্রাম) প্রতিনিধি

  ২০ জুন, ২০২২

হাটহাজারীতে নিম্নাঞ্চল প্লাবিত, জনদুর্ভোগ চরমে

ছবি : প্রতিদিনের সংবাদ

চট্টগ্রামের হাটহাজারীতে ভারি বর্ষণ ও পাহাড়ি ঢলের তোড়ে উপজেলার বেশ কয়েকটি ইউনিয়নের নিম্নাঞ্চল টানা বৃষ্টিতে প্লাবিত হয়েছে। তাছাড়া অবিরাম বৃষ্টির ফলে নিম্নাঞ্চলের মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। এতে চরম দুর্ভোগে পড়ছে জনজীবন।

সরেজমিনে দেখা যায়, উপজেলার ফরহাদাবাদ, ধলই মির্জাপুর, ছিপাতলী, নাঙ্গলমোড়া, গুমানমর্দ্দন, গড়দুয়ারা, মেখল, উত্তর ও দক্ষিণ মাদার্শা, শিকারপুর বুড়িশ্চর ও হাটহাজারী পৌরসভার কিছু কিছু এলাকায় বন্যা প্লাবিত হয়েছে। এদিকে মৌমুসী ফসল ও মৎস্য খামার-পুকুর মাছ ও গ্রামীণ ও মহাসড়কসহ প্রায় ২০/৩০ টির মতো সড়ক বন্যার পানিতে তলিয়ে গেছে। উপজেলার বিভিন্ন ইউনিয়নে বন্যা প্লাবিত বাড়িঘর ও যাতায়তে সড়কের উপর পানি থাকায় দিনমজুর ও নিম্নআয়ের মানুষেরা বিপাকে পড়েছেন।

দেখা গেছে, চট্টগ্রাম-অক্সিজেন মহাসড়কের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় গেইট, বড়দীঘির পাড় এলাকায় বন্যার পানিতে তলিয়ে গেছে মহাসড়কটি। এতে করে যানজট সৃষ্টি ও জনদুর্ভোগ চরম আকার ধারণ করেছে। পৌরসভার সুন্দরীছরা বেড়িবাঁধ ভেঙে গিয়ে ৮ নং ওয়ার্ড ও মীর রোড ক্ষতি সাধিত হয়েছে। এছাড়া ভারি বর্ষণ ও পাহাড়ি ঢলের তোড়ে পৌরসভারসহ বিভিন্ন এলাকায় শতাধিক ব্যবসা প্রতিষ্ঠানে পানি ঢুকে পড়েছে। এতে করে ব্যবসায়ীদের ক্ষতি হয়েছে বলে জানান ব্যবসায়ীরা।

হাটহাজারী উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহিদুল আলম বলেন, পাহাড়ি ঢল ও বৃষ্টিপাতে উপজেলার কয়েকটি ইউনিয়ন এবং পৌর এলাকার কিছু ওয়ার্ডের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। তাছাড়া পৌরসভার মাটিয়া মসজিদ এলাকায় মহাড়কের পাশে অবৈধভাবে ভরাটকৃত জায়গা খনন করে পানি নিষ্কাশনে ব্যবস্থা ও পানিবন্দি হয়ে যাওয়া ড্রেন পরিস্কার করা হয়েছে। তাছাড়া প্লাস্টিক ও আবর্জনা রাস্তা ও ড্রেনে না ফেলার জন্য বিনীত অনুরোধ করছি। জলাবদ্ধতা নিরসনে সচেতনতা জরুরি বলে তিনি উল্লেখ করেন।

হাটহাজারী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (অ: দা:) মো. জামিরুল ইসলাম বলেন, হাটহাজারীতে যেসব এলাকায় বন্যায় প্লাবিত ও মানুষ পানিবন্দি হয়ে আছে ওইসব এলাকায় শুকনো খাবার দেওয়ার জন্য তালিকা করা হচ্ছে। এছাড়া গত শনিবার সকালে টর্নেডোর আঘাতে পঁয়ত্রিশটি পরিবারসহ মাদ্রাসায় ক্ষতিগ্রস্তদের সহায়তার জন্য তালিকা করে পাঠানো হয়েছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জনদুর্ভোগ চরমে,হাটহাজারী,নিম্নাঞ্চল প্লাবিত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close