মো.সবুজ হোসেন, নওগাঁ

  ২০ জুন, ২০২২

ব্যবসায়ীদের অবরোধ

সড়কে ব্যারিকেড দিয়ে আম বাজারে টোল আদায়

ছবি : প্রতিদিনের সংবাদ

নওগাঁয় সড়কে ব্যারিকেড দিয়ে ট্রাক আটকে টোল আদায়ের প্রতিবাদে সড়ক অবরোধ ও বিক্ষোভ করেছে বৃহৎ আমের বাজার সাপাহারের আড়ৎদার ও ব্যবসায়ীরা।

রবিবার (১৯ জুন) রাত সাড়ে ১১টা থেকে রাত ১টা পর্যন্ত সাপাহার সদর থেকে প্রায় দুই কিলোমিটার দূরে দিবর গেট সংলগ্ন এলাকায় ব্যবসায়ীরা সড়ক অবরোধ করে এই প্রতিবাদ জানান। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি স্বাভাবিক করে। তবে সড়কপথে টোল আদায় বন্ধ করা না হলে বৃহত্তর আন্দোলন গড়ে তোলার হুমকি দেন তারা। এদিকে, বিধিসম্মতভাবেই টোল আদায় করা হচ্ছে বলে দাবি করেছেন হাট ইজারাদার লোকজন।

ভরা মৌসুমে জমজমাট হয়ে উঠেছে আমের বাণিজ্যিক রাজধানী নওগাঁর সাপাহারের আমের বাজার। প্রতিদিনই সকাল থেকে গভীর রাত পর্যন্ত ব্যবসায়ীদের হাঁকডাকে সরব থাকছে বাজার এলাকা। দেশের ঢাকা, চট্রগ্রাম, খুলনা, যশোরসহ বিভিন্ন প্রান্ত থেকে আম কিনতে ছুটে আসছে এই বাজারে।

ব্যবসায়ীদের মতে, প্রতিদিন ২ থেকে ৩’শ ট্রাক আম দেশের বিভিন্ন স্থানে সরবরাহ হয়। বেশিরভাগ ক্ষেত্রেই এসব ট্রাক রাত ৯টার পর থেকে গন্তব্যের উদ্দেশ্যে ছেড়ে যায়। আমের বাজার জমে উঠার পর থেকে সবকিছু ঠিকঠাকই চলছিল। আড়ৎদাররা খাজনার টাকা প্রতিদিনই উত্তোলন করে ইজারাদারদের দিয়ে আসছিলেন। কিন্তু রবিবার বিকেল থেকে সেই কার্যক্রমের ছন্দপতন ঘটে। ইজারাদারের লোকজন বাজার এলাকা থেকে প্রায় দুই কিলোমিটার দূরে দিবরের গেট নামক স্থানে চেয়ার টেবিল বসিয়ে ব্যারিকেড দিয়ে ট্রাক আটকে টোল আদায় শুরু করেন। তাৎক্ষণিক প্রতিবাদে ওইদিন রাত সাড়ে ১১টার দিকে টোল আদায়ের স্থানে শত শত ব্যবসায়ী সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন।

সাপাহারের আম আড়ৎদার ব্যবসায়ী সমিতির সভাপতি কার্তিক চন্দ্র সাহার অভিযোগ, পূর্ব সিদ্ধান্ত মতে, হাটবাজার ইজারার খাজনা আমরা ইজারাদারের গদিঘর থেকে উত্তোলন করে পরিশোধ করে আসছি। হঠাৎ করেই ইজারাদারের লোকজন নির্ধারিত সিদ্ধান্ত উপেক্ষা করে হাট থেকে দুই কিলোমিটার দূরে সড়কে পথ আটকে টোল আদায় করছেন, যা সম্পূর্ণ বেআইনি। এভাবে টোল আদায়ের ফলে বিশৃঙ্খলা সৃষ্টি হয়েছে। আমবোঝাই ট্রকগুলোকে দাঁড়িয়ে থাকতে হচ্ছে ঘণ্টার পর ঘণ্টা।

সংগঠনটির সহ-সভাপতি রেজাউল ইসলাম বলেন, ট্রাকগুলোকে এভাবে রাতের অন্ধকারে দাঁড় করিয়ে টোল আদায়ে নিরাপত্তাহীনতা দেখা দিয়েছে। পাশাপাশি অতিরিক্ত বিলম্বের কারণে গন্তব্যে সময়মতো পৌঁছাতে পারছে না ট্রাকগুলো। এতে করে ক্ষতিগ্রস্ত হচ্ছেন ব্যবসায়ীরা। শুধু তাই নয়; কথামতো হাট এলাকা পরিষ্কার, সুপেয় পানির ব্যবস্থা ও সৌচাগারের ব্যবস্থাপনা রাখার কথা থাকলেও তা পালন করা হচ্ছে না। ব্যবসায়ীরা নিজেরাই এসব ম্যানেজ করছেন বলে জানান তিনি।

তিনি বলেন, ইজারাদাররা কেবল সাপাহারের বাজার নয়; একই সঙ্গে চাঁপাইনবাবগঞ্জ কিংবা অন্য কোনো জেলার ট্রাক নওগাঁর সড়ক হয়ে যেতে লাগলেই তাদের কাছ থেকে অবৈধভাবে টোল আদায় করছেন।

রাজধানী ঢাকা থেকে আসা আম ব্যবসায়ী আব্দুল মোমিন বলেন, রাস্তায় এভাবে ট্রাক আটকে খাজনা আদায় করলে ব্যবসা করা খুব কঠিন হয়ে পড়বে। শত শত ট্রাক লাইনে দাঁড় করিয়ে রেখে টোল আদায় চাঁদাবাজির শামিল। এটা বন্ধ না হলে হয়তো সাপাহারের বাজারে আর আম কিনতে আসা হবে না বলেও মন্তব্য করেন তিনি।

চলতি অর্থ বছরে সাপাহারের হাট ইজারা নেন হাজের আলী নামে এক ব্যক্তি। এরপর তিনি বাজারটি সাব-ইজারা দেন স্থানীয় মিজানুর রহমানসহ প্রায় ২০ জনের নামে। এসব অভিযোগের বিষয়ে মিজানুর রহমান বলেন, বিধি সম্মতভাবেই আম বাজারের টোল আদায় করা হচ্ছে। তবে পাল্টা অভিযোগ করে তিনি বলেন, আড়ৎদার ও ব্যবসায়ীরা প্রকৃত আম ক্রেতাদের নিকট থেকে যে পরিমাণ অর্থ আদায় করেন সেই পরিমাণ অর্থ আমাদের তহবিলে জমা দেন না। তাই বাধ্য হয়ে এবং যানজট এড়াতে দুই কিরোমিটার দূরে খাজনা আদায় করা হচ্ছে।

এ বিষয়ে সাপাহার উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন বলেন, আজ (সোমবার) সকাল সাড়ে ১০টার দিকে ব্যবসায়ীদের কাছ থেকে এ ধরনের অভিযোগ পেয়েছি। বিষয়টি স্থানীয় জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ ও ব্যবসায়ী-ইজারাদারদের নিয়ে দ্রুতই সমাধানের উদ্যোগ নেয়া হচ্ছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নওগাঁ,আম ব্যবসা,ইজারাদার,ট্রাক,ব্যারিকেড,চাঁদাবাজি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close