কেন্দুয়া (নেত্রকোনা) প্রতিনিধি

  ২০ জুন, ২০২২

বন্যায় ভেসে গেছে কোটি টাকার মাছ, ৫৩ হেক্টর ফসলি জমি

ছবি : প্রতিদিনের সংবাদ

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল আর টানা বৃষ্টিতে বন্যা পরিস্থিতি তৈরি হওয়ায় নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলা মৎস্য অফিসের তথ্য মতে, ১৮শ ২০টি পুকুর ও মৎস্য খামার তলিয়ে গেছে। ফলে পানির সঙ্গে বেরিয়ে গেছে মাছ ও পোনা। এতে উপজেলার বিভিন্ন ইউনিয়নের আনুমানিক ১ কোটি ২০ লাখ টাকার মাছ ও পোনা পানির সঙ্গে বেরিয়ে গেছে। ক্ষতিগ্রস্ত হয়েছেন মৎস্য চাষী ও পুকুর মালিকরা।

পানি আরো বাড়লে এর সংখ্যা আরো বাড়তে পারে বলে রবিবার (১৯ জুন) রাতে জানান, উপজেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ আজহারুল আলম।

তিনি আরো বলেন, আমরা প্রাথমিকভাবে একটি তালিকা করেছি। এ তালিকায় উপজেলার বেশ কয়েকটি ইউনিয়ন সবচেয়ে বেশি নিচু এলাকা। ঐসব ইউনিয়নের সবচেয়ে বেশি পুকুর ও মৎস্য খামার মালিকদের পুকুর ও খামার পানিতে তলিয়ে মাছ ভেসে গেছে।

এছাড়া এখনো যে পরিমাণে পানি বেড়েছে তা যদি কয়েক দিন অব্যাহত থাকে তাহলে হয়তো বাকি ইউনিয়নের মৎস্য চাষী ও পুকুর মালিক ক্ষতিগ্রস্ত হবেন। পরে আর একটি তালিকা করতে হবে।

উপজেলা বলাইশিমুল ইউনিয়নের রাজাইল গ্রামের ওলি উল্লাহ নামের এক বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া শিক্ষার্থী জানান, পড়াশোনার পাশাপাশি তিনি মৎস্য চাষ করেন। তার দুটি পুকুরে আনুমানিক ৪ লাখ টাকার শিং মাছ ছিল, যা বন্যার পানিতে ভেসে গেছে। তার মতো আরো অনেক চাষীর ক্ষতিগ্রস্ত হয়েছেন। তাই তারা সরকারের সহযোগিতা কামনা করেছেন।

এদিকে কেন্দুয়া উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ এ.কে.এম শাহজাহান কবির বলেন, কেন্দুয়া উপজেলায় ৫৩ হেক্টর জমির বিভিন্ন ফসল বন্যার পানিতে ক্ষতিগ্রস্ত হয়েছে। তার মধ্যে রয়েছে, ২০হেক্টর জমির আউশ ধান, ২০ হেক্টর জমির বিভিন্ন জাতের সবজি ও ১৩ হেক্টর জমি পাট বন্যার পানিতে তলিয়ে গেছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নেত্রকোনা,কেন্দুয়া,বন্যার পানি,পুকুরের মাছ,জমির ফসল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close