কমলগঞ্জ ও শ্রীমঙ্গল প্রতিনিধি

  ১৯ জুন, ২০২২

বন্যায় ভাসছে সিলেট ও সুনামগঞ্জ 

বন্যার্তদের সহযোগিতায় মাঠে নেমেছে বিমান বাহিনী 

ছবি : প্রতিদিনের সংবাদ

ভারি বর্ষণে বন্যায় ডুবে যায় সিলেট ও সুনামগঞ্জ। বন্যা পরিস্থিতি মোকাবেলায় সেনাবাহিনী ও নৌবাহিনীর পাশাপাশি এবার কাজ শুরু করেছে বাংলাদেশ বিমান বাহিনী। ত্রাণ বিতরণ ও বন্যার্তদের উদ্ধার কাজের দুই ধাপে হেলিকপ্টারের মাধ্যমে বন্যা দুর্গত এলাকায় পর্যবেক্ষণ করেন বিমান বাহিনীর বিশেষ দল।

তবে বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণ কালে দেখা যায়, সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে সুনামগঞ্জের তাহিরপুর, দিরাই ও জামালগঞ্জ উপজেলা।

রবিবার (১৯ জুন) সকাল ১১টায় বন্যার্তদের পাশে দাড়ানোর বিষয়টি প্রেস ব্রিফিং করে নিশ্চিত করেন বাংলাদেশ বিমান বাহিনীর মৌলভীবাজারের শমশেরনগর স্টেশনের ভারপ্রাপ্ত স্টেশন কমান্ডার গ্রুপ ক্যাপ্টেন ওয়াসিম মোস্তাক।

প্রেস ব্রিফিং কালে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিমান বাহিনী শমমেরনগর ইউনিয়নের স্কোয়ার্ডন লিডার শাখাওয়াত হোসেইন, স্কোয়ার্ডন লিডার জোবাইর আহমেদ।

প্রথমধাপে বেলা ১২টায় বিমান বাহিনীর কর্মকর্তাদের সমন্বয়ে ২০ সদস্যের একটি দল নিয়ে এমআই-১৭ এইচএস হেলিকপ্টারে যোগে শমসেরনগর স্টেশন হতে প্রায় ২ ঘণ্টা আকাশ পথে সিলেট সদর, সুনামগঞ্জ সদর ও সুনামগঞ্জের তাহিরপুর, দিরাই, জামালগঞ্জ উপজেলার প্রত্যন্ত এলাকা পর্যবেক্ষণ পরিচালনা করা হয়।

স্কোয়ার্ড লিডার নিজাম উদ্দীনের নেতৃত্বে এই পর্যবেক্ষণ মিশনের মাধ্যমে বন্যা কবলিত এলাকার সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ, হেলিকপ্টার ল্যান্ডিং, সাইট চিহ্নিতকরণ, যোগাযোগ ব্যবস্থার পরিস্থিতি নিরুপণ, ত্রাণ বিতরণ ও উদ্ধার কার্যক্রমের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এসময় বাংলাদেশ বিমান বাহিনীর পর্যবেক্ষণ দলের সাথে পাচঁজন সাংবাদিক ছিলেন।

পরে ২য় ধাপে ঢাকা থেকে দুপুর প্রায় আড়াইটায় সার্চ এন্ড রিসকিউ ‘অগাস্টা’ নামে একটি বিশেষ হেলিকাপ্টারে ত্রাণসামগ্রী নিয়ে আসে শমশেরনগর বিমান বাহিনী স্টেশনে। পরে হেলিকপ্টার করে বন্যার্তদের জন্য শুকনো খাবারের প্যাকেটগুলো নিয়ে যাওয়া হয় সিলেটে। ত্রাণসামগ্রী পৌঁছানোর পর বিশেষ এই হেলিকাপ্টারটি সিলেট সুনামগঞ্জের ৬টি উপজেলার বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণ করে। বাংলাদেশ বিমান বাহিনীর এসব কার্যক্রমের নেতৃত্ব দেওয়া হয় বিমান বাহিনী শমশেরনগর থেকে। শমসেরনগর স্টেশন কাছে থাকায় সিলেট ও সুনামগঞ্জের বন্যা পরিস্থিতি নিয়ে বিমান বাহিনীর সকল কার্যক্রম পরিচালনা সহজ হবে জানান সংশ্লিষ্ট কর্মকর্তারা।

তারা আরও জানান, বন্যা পরিস্থিতির উন্নতি হওয়ার আগ পর্যন্ত ত্রাণসামগ্রী বিতরণসহ বাংলাদেশ বিমান বাহিনীর সকল ধরনের মানবিক কাজ অব্যাহত থাকবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিমান বাহিনী,বন্যার্ত
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close