মদন (নেত্রকোনা) প্রতিনিধি

  ১৯ জুন, ২০২২

পাহাড়ি ঢল ও টানা বর্ষণে মদনের বন্যা পরিস্থিতির অবনতি

ছবি : প্রতিদিনের সংবাদ

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও টানা বর্ষণের কারণে নেত্রকোনার মদন উপজেলার বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। উপজেলার বেশ কয়েকটি ইউনিয়নে বন্যার পানি ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে। এতে অনেক এলাকার ঘর-বাড়ি ও শিক্ষা প্রতিষ্ঠানে পানি উঠে গেছে। এসব এলাকার পানিবন্দি মানুষেরা চরম দুর্ভোগে পড়ছে। উপজেলা প্রশাসন বন্যা পরিস্থিতি মোকাবেলায় ৪০ টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত করেছে।

উপজেলা প্রশাসন ও স্থানীয়দের লোকজনদের তথ্য মতে, শুক্রবার সকাল থেকে অবিরাম বর্ষণ আর পাহাড়ি ঢলে উপজেলা ফতেপুর, তিয়শ্রী, মদন গোবিন্দশ্রী ও মাঘান ইউনিয়নের অধিকাংশ গ্রাম বন্যার পানিতে প্লাবিত হয়েছে। পানি বৃদ্ধি অব্যহত থাকায় রবিবার পর্যন্ত উপজেলার অধিকাংশ গ্রাম বন্যার পানিতে প্লাবিত হয়। এ ছাড়াও পৌরসদরসহ উপজেলায় নিম্নাঞ্চলগুলো বর্তমানে প্লাবিত হয়েছে। পানি বৃদ্ধি পেয়ে বসত ঘর ডুবে যাওয়ায় লোকজন আশ্রয় কেন্দ্র ও বিভিন্ন প্রতিষ্ঠানে আশ্রয় নিয়েছে।

এদিকে কয়েকদিন যাবত টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে পানি ব্যাপকভাবে মদন উপজেলার সর্বত্র বন্যার পানি বৃদ্ধি পাচ্ছে। উপজেলার মাঘান ইউনিয়নের ত্রিপন, কাতলা, ফদেরকোনা, রানীহালা, মাঘান ও জঙ্গলডেমারগাতি গ্রামের মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। এসব এলাকার লোকজন বিভিন্ন স্কুলে আশ্রয় নিয়েছে।

গোবিন্দশ্রী ইউনিয়নের গোবিন্দশ্রী ও কদমশ্রী এলাকার মানুষও পানিবন্দি হয়ে পড়ছে। টানা বৃষ্টির কারণে মানুষ ঘর থেকে বের হতে পারছে না। পানিবন্দি লোকজন বিপাকে পড়েছে গরু, ছাগল, ধান-চাল নিয়ে।

গোবিন্দশ্রী ইউনিয়নের চেয়ারম্যান মাইদুল ইসলাম খান মামুন বলেন, বন্যার পানি ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে। এতে মানুষ পানিবন্দি হয়ে পড়ায় দুর্ভোগ বেড়েছে। দুটি আশ্রয় কেন্দ্র ও চারটি স্কুলে বন্যার্তদের আশ্রয় দেওয়া হয়েছে এবং ত্রাণসামগ্রী দেওয়া হয়েছে। তবে ত্রাণের পরিমাণ অত্যন্ত নগন্য।

উপজেলা নির্বাহী কর্মকর্তা বুলবুল আহমেদ জানান, রবিবার দুপুর পর্যন্ত বন্যার পানিতে মদন উপজেলার প্রায় শতাধিক গ্রাম প্লাবিত হয়েছে। বন্যা পরিস্থিতি মোকাবেলার জন্য প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। ৪০ আশ্রয় কেন্দ্রে ২ হাজার ৫ শ’ আশ্রয় নিয়েছে। বন্যার্তদেরও ত্রাণ দেওয়া হচ্ছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বন্যা পরিস্থিতি,মদন,পাহাড়ি ঢল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close