কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি

  ১৮ জুন, ২০২২

পাহাড় ঘেষা বস্তিগুলোতে সতর্কতা জারি

কমলগঞ্জে ধলাই নদীসহ সব ছড়ার পানি বেড়েছে

ছবি : প্রতিদিনের সংবাদ

কয়েকদিন ধরে উজানে ভারতীয় পাহাড়ি এলাকায় অব্যাহত বৃষ্টিপাতে মৌলভীবাজারের কমলগঞ্জে ধলাই নদীসহ সবগুলো পাহাড়ি ছড়ায় পানি বৃদ্ধি পেয়েছে। বৃষ্টিপাত অব্যাহত থাকলে ধলাই নদী যে কোন সময় পানি বিপৎসীমা অতিক্রম করতে পারে। কমলগঞ্জের পাহাড় ঘেষা এলাকায় বসবাসকারীদের মাঝে সতর্কতা জারি করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা। গ্রামাঞ্চলে কৃষি খেত তলিয়ে যাওয়া বাজারে শাক সবজির সরবরাহ কমে গেছে।

শনিবার (১৮ জুন) সকালে খোঁজ নিয়ে দেখা যায়, ভোর থেকে ধলাই নদী, লাঘাটা ছড়াসহ সবগুলো পাহাড়ি ছড়ায় পানি বৃদ্ধি পেয়েছে। ধলাই নদীর পানি বৃদ্ধি পেলেও এখন বিপৎসীমার খুব কাছাকাছি প্রবাহিত হচ্ছে।

ধলাই তীরবর্তী এলাকার মানুষ জানান, পানি প্রবাহের ধারায় ধারণা করা যাচ্ছে উজানে ভারতীয় অংশে বৃষ্টিপাত না থামলে যে কোন সময় বিপৎসীমা অতিক্রম করতে পারে। এদিকে কমলগঞ্জে অবস্থানরত পানি উন্নয়ন বোর্ড মৌলভীবাজারের পর্যবেক্ষক সাকিব আহমেদ জানান, ধলাই নদীর পানি বিপৎসীমা হচ্ছে ১ দশমিক ৩৫ সেন্টিমিটার। শনিবার বেলা ১২টা পর্যন্ত কমলগঞ্জ ধলাই রেল সেতু এলাকায় দেখা গেছে পানি বিপদ সীমা অতিক্রম করেনি। পানি ১ দশমিক ৯০ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

তিনি বলেন, উজানে ভারতীয় পাহাড়ি এলাকায় বৃষ্টিপাত অব্যাহত থাকলে পানি বেড়ে বিপৎসীমা অতিক্রম করবে।

তিনি আরও বলেন, কমলগঞ্জ সদরের লঙ্গুরপার এলাকায় ধলাই বাঁধের কিছু অংশে মাটির ধস নেমেছে। সেখানে জরুরি ভিত্তিতে কাজ করা হচ্ছে।

ভারী বৃষ্টিপাতের সময় পাহাড় ধসে ক্ষয়ক্ষতির আশঙ্কায় কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা শুক্রবার বিকেলে কমলগঞ্জের পাহাড় ঘেষা কালেঙ্গা, রাজটিলা, বেড়াছড়া ও বাঘমারা এলাকা পরিদর্শন করে সেসব স্থানের বসতিতের নিরাপদে থাকার সতর্কতা জারি করেন। কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সিফাত উদ্দীন বলেন, ধলাই নদী ও আশপাশের পাহাড়ি ছড়ায় পানি বেড়েছে। সে পানি এখনও বিপদ সীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। উপজেলা প্রশাসন এ দিকে সার্বক্ষণিক নজরদারি করছে।

অন্যদিকে টানা বৃষ্টিপাতের কারণে গ্রামাঞ্চলে শাক- সবজি খেত তলিয়ে গেছে। ফলে শনিবার কমলগঞ্জে বিভিন্ন হাট বাজারে শাকসবজির সরবরাহ ছিল খুবই কম। এ কারণে ঝিঙ্গা, ঢেরশ, বরবটি, কাকরোল, করলা, লতিসহ সব ধরনের শাক সবজির দাম কেজি প্রতি ১০ টাকা করে বেড়ে গেছে। এমনকি আলুও কেজি প্রতি ৫ টাকা করে বেড়েছে।

সবজির ব্যবসায়ীরা বলেন, গ্রামের শাকসবজি বিক্রেতারা তাদের উৎপাদিত শাক সবজি বাজারে নিয়ে আসতে পারছেন না। আর বাজারে শাক-সবজির চাহিদার তুলনায় সরবরাহ বেশ কম বলে কিছুটা দাম বেড়েছে।

তিনি আরও বলেন, আরও ২/১ দিন এভাবে বৃষ্টিপাত হলে শাকসবজির দাম আরও কিছুটা বাড়তে পারে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সতর্কতা জারি,পাহাড় ঘেষা বস্তি,বন্যা,পানি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close