ধর্মপাশা প্রতিনিধি

  ১৭ জুন, ২০২২

পাহাড়ি ঢল ও ভারী বর্ষণে লক্ষাধিক মানুষ বন্দি

ছবি : প্রতিদিনের সংবাদ

সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলায় উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল আর ভারী বর্ষণের ফলে এই উপজেলায় ভয়াবহ বন্যা দেখা দিয়েছে এবং এতে পানিবন্দি হয়েছে প্রায় অর্ধ লক্ষাধিক মানুষ।

বসত ঘরের ভিতরে পানি প্রবেশ করায় রান্নার কোনো সুব্যবস্থা না থাকায় প্রতিটি পরিবারের লোকজন চরম ভোগান্তিতে পড়েছে।

কেউ কেউ স্থানীয় আশ্রয় কেন্দ্রে আশ্রয় নিতে শুরু করেছে। এছাড়াও মানুষের পাশাপাশি গবাদি পশুর খাদ্যসহ বাসস্থানের চরম সঙ্কট দেখা দিয়েছে। গোয়াল ঘর ডুবে যাওয়ায় গবাদি পশু নিয়ে বিপাকে পড়েছেন কৃষকরা। দেখা দিয়েছে চরম গো-খাদ্য সংকট।

প্রবল বর্ষণের ফলে গত বুধবার মধ্যরাত থেকে ধর্মপাশার কংশ নদ ও মধ্যনগরের সুমেশ্বরী নদীতে ক্রমাগত পানি বৃদ্ধি পেতে থাকে। আর পানি বৃদ্ধির ফলে ধর্মপাশা উপজেলার সদর বাজারসহ ৬টি ইউনিয়নের ও মধ্যনগরের সদর বাজারসহ ৪টি ইউনিয়নের প্রতিটি রাস্তাঘাট পানিতে ডুবে গেছে। ধর্মপাশা-মধ্যনগর সড়ক পানির নিচে তলিয়ে যাওয়ায় যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। এছাড়াও ধর্মপাশা উপজলা সদরের সাথে আশপাশের গ্রামগুলোর সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হিয়ে পরেছে।

উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কার্যালয় সূত্র জানা যায়, ধর্মপাশা ও মধ্যনগরসহ ১০টি ইউনিয়নর ৭ হাজার ৯০০টি পরিবারের ৪৭ হাজার ৪০০ জন পানিবন্দি হয়ে পড়েছেন। বন্যার্তদের সুরক্ষায় প্রশাসনের পক্ষ থেকে ৬১টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। প্রতিটি ইউনিয়নে দেড় টন করে মোট ১৫ টন জিআর চাল বরাদ্দ দেওয়া হয়েছে। প্রশাসনের পক্ষ থেকে ইতোমধ্যে আশ্রয় কেন্দ্রগুলোতে শুকনা খাবার পৌঁছে দেওয়া শুরু হয়েছে। যা প্রয়াজনের তুলনায় অপ্রতুল।

উপজলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মা. মুনতাসির হাসান বলেন, বন্যা পরিস্থিতি মোকাবেলায় প্রশাসনের পক্ষ থেকে সব রকম প্রস্তুতি নেওয়া হয়েছে। কয়েকটি আশ্রয় কেন্দ্রে শুকনা খাবার বিতরণ করা হয়েছে। আরও শুকনা খাবার, বিশুদ্ধ পানি, স্যালাইনের ব্যবস্থা করা হচ্ছে। জরুরি সমস্যায় কেউ প্রশাসনের সাথে যোগাযোগ করলে সর্বাত্মক সহযোগিতা করা হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বন্যা,ধর্মপাশা,ভারী বর্ষণ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close