বেনাপোল প্রতিনিধি

  ১০ জুন, ২০২২

২৬ মাস পর ২২ যাত্রী নিয়ে ঢাকা-কলকাতা রুটে বাস চলাচল      

ছবি : প্রতিদিনের সংবাদ

দীর্ঘ ২৬ মাস পর চালু হলো ঢাকা-কলকাতা সরাসরি বাস সার্ভিস। ২২ জন যাত্রী নিয়ে এ বাস কলকাতার উদ্দেশ্যে যাত্রা করেছে। এবার সরাসরি বাস সার্ভিসের অনুমোদন পেয়েছে শ্যামলী এন আর ট্রাভেলস পরিবহন।

শুক্রবার (১০ জুন) সকাল ৮ টার সময় ঢাকা থেকে ছেড়ে বিকাল ৪ টার দিকে বাসটি বেনাপোল এসে পৌঁছায়। ইমিগ্রেশন কাস্টমস এর কার্যক্রম শেষ করে বিকাল ৫ টার সময় শ্যামলী এন আর পরিবহনটি বেনাপোল চেকপোস্ট পার হয়ে ভারতের পেট্রাপোলে প্রবেশ করে। সেখানেও ইমিগ্রেশন কাস্টমস এর কাজ সম্পন্ন করে কলকাতার উদ্দেশ্য ছেড়ে যাবে।

বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি) এবার শ্যামলী এনআর ট্রাভেলসকে ঢাকা-কলকাতা সরাসরি চলাচলের অনুমতি দিয়েছেন বলে জানান, শ্যামলী এনআর ট্রাভেলসের ব্যবস্থাপনা পরিচালক শুভাঙ্কর ঘোষ রাকেশ।

বাসটি বেনাপোল পৌঁছালে বাসের প্রত্যেক যাত্রীকেও ফুলেল শুভেচ্ছা জানানো হয়। এ সময় উপস্থিত ছিলেন শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তা নারায়ণ চন্দ্র পাল, বেনাপোল বন্দরের উপপরিচালক মামুন কবীর তরফদার, পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কামাল হোসেন ভূইয়া, বেনাপোল ইমিগ্রেশনের ওসি ইলিয়াস হোসেন ও শার্শা উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক সোহরাব হোসেন। করোনার কারণে বাস সেবা বন্ধ রাখার আগে ভারত ও বাংলাদেশের মধ্যে মোট ৫টি রুটে বাস চলাচল করত। সেগুলো হচ্ছে, ঢাকা-কলকাতা-ঢাকা, ঢাকা-আগরতলা-ঢাকা, ঢাকা-সিলেট-শিলং-গুয়াহাটি-ঢাকা, আগরতলা-ঢাকা-কলকাতা-আগরতলা ও ঢাকা-খুলনা-কলকাতা-ঢাকা।

করোনা মহামারির কারণে ২০২০ সালের মার্চ মাস থেকে বন্ধ ছিল ঢাকা-কলকাতা রুটের বাস চলাচল। প্রায় ২৬ মাস পর বিশ্বজুড়ে যখন করোনা মহামারি অনেকটাই নিয়ন্ত্রণে তখনই চাকা গড়িয়েছে ঢাকা-কলকাতা এবং কলকাতা-খুলনা রুটের ট্রেন মৈত্রী ও বন্ধন এক্সপ্রেস।

গত ১ জুন থেকে ঢাকা-শিলিগুড়ি রুটে মিতালী এবং ২৯ মে থেকে খুলনা-বেনাপোল-কলকাতা রুটে বন্ধন এক্সপ্রেস চলাচল শুরু হয়েছে। দু'দেশের মধ্যে বিমান চলাচল শুরু হয়েছে অনেক আগে থেকেই। আজ শুরু হলো ঢাকা-কলকাতা রুটে সরাসরি যাত্রীবাহী বাস।

বেনাপোল চেকপোস্ট শ্যামলী এনআর ট্রাভেলসের ম্যানেজার বাবলুর রহমান জানান, করোনার কারণে দীর্ঘ দুই বছরেরও বেশি দিন বন্ধ থাকার পর আজ ২২ জন যাত্রী নিয়ে ঢাকা-কলকাতা রুটে সরাসরি যাত্রীবাহী বাস চলাচল শুরু হলো। বহরের দ্বিতীয় বাসটি রাতে ছেড়ে ১১ জুন সকালে বেনাপোল এসে পৌঁছাবে।

শার্শা উপজেলা নির্বাহী অফিসার নারায়ন চন্দ্র পাল জানান, ঢাকা-কলকাতা রুটে শ্যামলী এনআর ট্রাভেলসের একটি বাস সরাসরি চলাচলের ব্যাপারে একটি পত্র পেয়েছি। বাসটি আজ বিকালে বেনাপোল থেকে কলকাতার উদ্দেশ্যে ছেড়ে গেছে।

এর আগে শুক্রবার সকাল সাড়ে ৭টায় মতিঝিল বিআরটিসি কাউন্টার থেকে বাসটি ছাড়ার সময় এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিআরটিসির চেয়ারম্যান তাজুল ইসলাম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব নীলিমা আক্তার এবং যুগ্ম-সচিব মো. আনিসুর রহমান। এছাড়াও শ্যামলী এনআর ট্রাভেলসের চেয়ারম্যান রমেন্দ্রনাথ ঘোষ ও ব্যবস্থাপনা পরিচালক শুভাঙ্কর ঘোষ রাকেশসহ সংশ্লিষ্ট কর্মকর্তরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য কলকাতা থেকে শ্যামলী পরিবহনের বাস সোম, বুধ ও শুক্রবার চলবে। আর ঢাকা থেকে মঙ্গল, বৃহস্পতি ও শনিবার কলকাতার উদ্দেশে বাস ছাড়বে।

কলকাতা থেকে বাকি তিন দিন মঙ্গল, বৃহস্পতি ও শনিবার এই পথে বাস চালাবে বাংলাদেশ সড়ক পরিবহন সংস্থা (বিআরটিসি)। রবিবার কোনো দেশেরই বাস চলবে না।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বেনাপোল,বাস
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close