খুলনা ব্যুরো

  ২৮ মে, ২০২২

গুমের শিকার ব্যক্তিদের সন্ধান চান স্বজনরা 

ছবি : প্রতিদিনের সংবাদ

গুমের শিকার বাগেরহাটের মোড়েলগঞ্জের ব্যবসায়ী মো. হাবিবুর রহমান হাওলাদার, সাতক্ষীরার হোমিও চিকিৎসক মোখলেসুর রহমান (জনি) ও যশোরের বেনাপোলের মেধাবী কলেজ ছাত্র মো. রেজোয়ান হোসেনের সন্ধান পেতে তাদের স্বজনরা আকুতি জানিয়েছেন।

তারা বলেছেন, অবিলম্বে গুম হওয়া স্বজনদের খুঁজে বের করে তাদের কাছে ফিরিয়ে দেওয়া হোক।

‘গুমের শিকার ব্যক্তিদের স্মরণে আন্তর্জাতিক গুম সপ্তাহ’ উপলক্ষে শনিবার (২৮ মে) দুপুরে খুলনায় আয়োজিত আলোচনা সভা, মানববন্ধন ও র‍্যালতিে অংশ নিয়ে সরকারের প্রতি তারা এ দাবি জানান। মহানগরীর খানজাহান আলী রোডস্থ জাতিসংঘ পার্কের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

গুমের শিকার ব্যক্তিদের পরিবারের সদস্যদের সংগঠন ‘মায়ের ডাক’ ও মানবাধিকার কর্মীদের সংগঠন ‘হিউম্যান রাইটস ডিফেন্ডার নেটওয়ার্ক’ যৌথভাবে এ কর্মসূচির আয়োজন করে।মানবাধিকার কর্মী ও সাংবাদিক মুহাম্মদ নূরুজ্জামান দিবসের বিবৃতি পাঠ এবং সভাপতিত্ব করেন।

মানববন্ধন কর্মসূচি চলাকালীন অনুষ্ঠিত সমাবেশে গুমের শিকার বাগেরহাটের মোড়েলগঞ্জের ব্যবসায়ী মো. হাবিবুর রহমান হাওলাদারের ছেলে কলেজ ছাত্র মো. শাওন হাওলাদার বলেন, তার বাবাকে ২০১১ সালের ৬ জুলাই পুলিশ বাড়ি থেকে আটক করে নিয়ে যায়। তার পর থেকে দীর্ঘ ১১ বছরেও তার কোনো সন্ধান মেলেনি। বাবা না থাকায় তাদের লেখাপড়া ও সংসারের খরচও বহন করা কঠিন হয়ে পড়েছে। মা অসুস্থ হয়ে পড়েছেন। তিনি তার বাবাকে ফিরিয়ে দেয়ার দাবি জানান।

যশোরের বেনাপোলের মেধাবী কলেজ ছাত্র মো. রেজোয়ান হোসেনের বড় ভাই মো. রিপন হোসেন বলেন, ‘তার ছোট ভাই মো. রেজোয়ান হোসেনকে ২০১৬ সালের ৪ আগস্ট বেনাপোল থানা পুলিশ আটক করে। পরবর্তীতে ওসি অপূর্ব হাসানের নেতৃত্বে তাকে গুম করা হয়। এ ঘটনায় তারা ভয়ে মামলা করার সাহস পাননি। দীর্ঘ ৬ বছরেও তার ভাইয়ের সন্ধান না পেয়ে তার বৃদ্ধ মা-বাবা অসুস্থ হয়ে পড়েছেন। ভাইয়ের সন্ধান দাবি করেন তিনি।

সাতক্ষীরার হোমিও চিকিৎসক মোখলেসুর রহমান জনির পক্ষে মানববন্ধনে কর্মসূচীতে অংশ নিয়ে মানবাধিকার কর্মী অ্যাডভোকেট শেখ মো. আলমগীর আশরাফ বলেন, ‘২০১৬ সালের ৪ আগস্ট সাতক্ষীরা সদর থানার এসআই হিমেলের নেতৃত্বে পুলিশ জনিকে আটক করে থানায় নিয়ে যায়। কিন্তু থানায় কয়েকদিন রেখে তাকে গুম করা হয়। গত ৬ বছরেও তার সন্ধান দিতে পারেনি পুলিশ। তিনি অভিযুক্তদের কঠোর শাস্তি এবং হোমিও চিকিৎসক জনিকে ফিরিয়ে দিতে সরকারের কঠোর হস্তক্ষেপ কামনা করেন।

কর্মসূচীতে বক্তৃতা করেন নাগরিক ঐক্যের খুলনা মহানগর শাখার সভাপতি ড. অ্যাডভোকেট মো. জাকির হোসেন, সদস্য সচিব সিনিয়র সাংবাদিক কাজী মোতাহার রহমান বাবু, বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার খুলনা জেলা সমন্বয়কারী অ্যাডভোকেট মোমিনুল ইসলাম, গ্লোবাল খুলনার আহবায়ক শাহ মামুনুর রহমান তুহিন, মানবাধিকার কর্মী শেখ আব্দুল হালিম, স্বেচ্ছাসেবী সংগঠন ছায়াবৃক্ষের প্রধান নির্বাহী মাহবুব আলম বাদশা। স্বাগত জানান হিউম্যান রাইটস ডিফেন্ডার ও সাংবাদিক কেএম জিয়াউস সাদাত।

উপস্থিত ছিলেন মানবাধিকার কর্মী অ্যাডভোকেট মো. শহীদুল ইসলাম, সাংবাদিক এম এ আজিম, নারী ও শিশু অধিকার ফোরামের গৌতম দে হারু, মো. শওকত হোসেন, মো. সাকিব হাসান, মো. গালিব হাসান, মো. তামিম হাসান, মো. আরাফাত মিম, মো. রানা সরকার, মো. জাকির হোসেন, মো. ফাহাদ ইসলাম প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা আরও বলেন, গুম মানবতাবিরোধী একটি অপরাধ। রাষ্ট্র চাইলেই গুম, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ও মানবাধিকার লঙ্ঘনে ঘটনা বন্ধ হয়ে যাবে। বক্তারা এখনই গুম বন্ধ এবং গুম হওয়া ব্যক্তিদের তাদের স্বজনদের কাছে ফিরিয়ে দেওয়ার আহবান জানান।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
দেশ,গুমের শিকার,আন্তর্জাতিক গুম সপ্তাহ,আলোচনা সভা,মানববন্ধন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close