রাজবাড়ী প্রতিনিধি

  ২৫ মে, ২০২২

রাজবাড়ীতে ঐতিহাসিক নাটক ‘কবর’ মঞ্চস্থ

ছবি : প্রতিদিনের সংবাদ

রাজবাড়ীতে শহীদ বুদ্ধিজীবী মুনীর চৌধুরী রচিত ঐতিহাসিক নাটক কবর মঞ্চস্থ হয়েছে। মঙ্গলবার (২৪ মে) রাত সাড়ে ৭টায় ঐতিহ্যবাহী রাজবাড়ী থিয়েটারের পুনর্জাগরণের প্রথম প্রযোজনায় রাজবাড়ী জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে এ নাটক মঞ্চস্থ হয়।

৫২-এর ভাষা আন্দোলনের ওপর নির্মিত নাটকে দেখা যায়, এক মদ্যপ নেতা এবং চাটুকার পুলিশ ভাষা আন্দোলনে শহীদদের মরদেহ গুম করতে এসেছে। সেখানে উপস্থিত হয় একজন মুর্দা ফকির। কিন্তু মরদেহরা সব উঠে দাঁড়ায় কবরে যেতে চায় না। মুর্দা ফকির-নেতা-হাফিজ আর মরদেহদের সংলাপের মধ্য দিয়ে মুনীর চৌধুরী তুলে আনেন এক চিরন্তন সত্য। যারা অন্যায়ের সাথে আপস করে তারাই আসলে মৃত। কিন্তু যারা অন্যায়ের বিরুদ্ধে মাথা তুলে লড়াই করে তাদের কবরে আটকে রাখা যায় না। তারা অমর। ভাষা আন্দোলনের প্রেক্ষাপটে রচিত হলেও এই নাটকটি কালের সীমাকে অতিক্রম করে যায়।

নাটকটির নির্দেশনায় ছিলেন ফয়েজুল হক কল্লোল। অভিনয়ে অংশ নেন বাবলা চৌধুরী, বিনয় কুমার সাহা, কাজী মিজানুর রহমান পলাশ, সৌমিত্র শীল চন্দন, স্মৃতি ইসলাম, রবিউল আওয়াল, আনিসুর রহমান, সজল, রিপন চক্রবর্তী, সুরুজ প্রামানিক ও মুন্না।

নাটক শেষে আলোচনা সভায় বক্তব্য দেন রাজবাড়ী জেলা পরিষদের প্রশাসক বীর মুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বার, সাবেক জেলা শিক্ষা অফিসার সৈয়দ সিদ্দিকুর রহমান, আহসানুল করিম হিটু, ওয়ালিউল হাসান মঞ্জু, বাচ্চু রহমান, ফয়েজুল হক কল্লোল, আনিসুর রহমান প্রমুখ।

এ পর্ব পরিচালনা করেন রাজবাড়ী থিয়েটারের আহ্বায়ক বাবলা চৌধুরী।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাজবাড়ী,কবর নাটক,নাটক মঞ্চস্থ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close