চরফ্যাশন (ভোলা) প্রতিনিধি

  ২৪ মে, ২০২২

ভোলায় জেলেদের জালে ধরা পড়ছে কাছিম ও ডলফিন

ছবি : প্রতিদিনের সংবাদ

নিঝুম দ্বীপ থেকে প্রায় ২০ কিলোমিটার দক্ষিণে গভীর সমুদ্রে জেলেদের জালে বিরল প্রজাতীর একটি সামুদ্রিক কাছিম ও একটি ডলফিন ধরা পড়েছে।

মঙ্গলবার (২৪ মে) সকালে ভোলার চরফ্যাশন উপজেলার কুকরি-মুকরী ইউনিয়নে এ ঘটনা ঘটে।

সমুদ্র থেকে ফিরে আসার সময় ট্রলারের সঙ্গে থাকা জালে ৩০ কেজি ওজনের কাছিম ও প্রায় ৯০ কেজি ওজনের একটি ডলফিন আটকে যায়। জাল টেনে ওঠানোর সময় দুটিকেই জীবিত উদ্ধার করেন ওয়ার্ল্ড ফিসের প্রশিক্ষণ প্রাপ্ত জেলে এনায়েত হোসেন। পরবর্তীতে তারা কাছিম ও ডলফিন দুটি সমুদ্রে অবমুক্ত করে দেন।

ওয়ার্ল্ড ফিস বাংলাদেশের ইকোফিস-২ এর সহকারী গবেষক মোনাইম হোসাইন বলেন, কাছিমটি ওলিভ রিডলি ও ডলফিনটি ইরাবতী প্রজাতির বলে জানতে পেরেছি। কাছিমটির ওজন ৩০ কেজি ও ডলফিনটি ছিলো প্রায় ৯০ কেজির মতো।

তিনি আরও বলেন, ইউএসএআইডি’র আওতায় নিঝুম দ্বীপ সামুদ্রিক সংরক্ষিত এলাকায় এনায়েত হোসেনসহ আমাদের আরও ১০ জন সিটিজেন সাইন্টিস্ট মৎস্য সম্পদ ও সামুদ্রিক জীব বৈচিত্র সংরক্ষণে কাজ করে আসছেন। এছাড়াও ইকোফিস প্রকল্পের আওতায় সামুদ্রিক জীববৈচিত্র সংরক্ষণে প্রয়োজনীয়তা ও করণীয় সম্পর্কে এখন পর্যন্ত ৫০০ জন সমুদ্রগামী জেলেকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

মোনাইম হোসাইন বলেন, যাতে এসব জেলেদের জালে ধরা পড়া সামুদ্রিক কাছিম, শাপলা পাতা, হাঙর ও ডলফিন রক্ষায় সচেষ্ট হন এবং এগিয়ে আসেন তারা।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চরফ্যাশন,ডলফিন,কাছিম
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close