কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি

  ২২ মে, ২০২২

বিশ্ব জীববৈচিত্র্য দিবস ২০২২ পালিত 

ছবি : প্রতিদিনের সংবাদ

মৌলভীবাজারের কমলগঞ্জে বিশ্ব জীববৈচিত্র্য দিবস ২০২২ পালিত হয়েছে। রবিবার (২২ মে) সকাল ১০টায় উপজেলার লাউয়াছড়া জাতীয় উদ্যানের জানকীছড়া ক্যাম্প, ন্যাচার ইন্টারপ্রিটেশন সেন্টারে এ দিবসটি পালিত হয়েছে।

এবারের প্রতিপাদ্য ‘জীববৈচিত্র্য সংরক্ষণ করি সবার ভবিষ্যৎ নিশ্চিত করি’। দিবসটি উপলক্ষে লাউয়াছড়া জাতীয় উদ্যানে বন্যপ্রাণীর ফাদঁ উদ্ধার অভিযান ও পরিষ্কার পরিচ্ছন্ন করণ কর্মসূচি পালন করা হয়।

লাউয়াছড়া জাতীয় উদ্যানের সিএমসির সভাপতি এম মোসাদ্দেক আহমেদ মানিকের সভাপতিত্বে ও বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ শ্রীমঙ্গলের রেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলামের সঞ্চালনায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে এসব কর্মসূচি পালন করেন বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. রেজাউল করিম চৌধুরী।

এসময় স্বাগত বক্তব্য রাখেন, বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ মৌলভীবাজারের সহকারী বন সংরক্ষক (এসিএফ) শ্যামল কুমার মিত্র।

এসময় জীববৈচিত্র্য সম্পর্কে বক্তব্য রাখেন-কমলগঞ্জ উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান ও লাউয়াছড়া সিএমসির সহ-সভাপতি মো. সিদ্দেক আলী, কমিনিউটি ইকো ট্যুরিজমের কাজী শামছুল হক, পরিবেশ কর্মী জনক দেব বর্মা, আব্দুল মোসাদ্দিক, জীব বৈচিত্র রক্ষা কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক সাংবাদিক সালাহ্উদ্দিন শুভ প্রমুখ। এছাড়াও উপিস্থত ছিলেন, সকল বিট কর্মকর্তা, সিপিজির সকল সদস্য ও সাংবাদিক সজীব দেবরায়।

উল্লেখ্য, জীববৈচিত্র্য সম্পর্কে বিশ্ববাসীকে সচেতন করতে ১৯৯৩ সালের শেষদিকে দিবসটি পালনের জন্য ২৯ ডিসেম্বর নির্ধারণ করা হয়। কিন্তু পৃথিবীর অনেক দেশ এ দিবস পালন বন্ধ করে দিলে ২০০২ সালের ২২ মে দিবসটি পুননির্ধারণ করে জাতিসংঘের সাধারণ পরিষদ। তখন থেকে প্রতিবছর ২২ মে এ দিবসটি আন্তর্জাতিকভাবে পালিত হচ্ছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিশ্ব জীববৈচিত্র্য দিবস,পরিবেশ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close