সিরাজগঞ্জ প্রতিনিধি

  ২২ মে, ২০২২

বাঁধ ভেঙে বিলের প্রায় ৫০০ বিঘা জমির ধান ডুবি

কৃষকদের হাহাকার

ছবি : প্রতিদিনের সংবাদ

বাঁধ ভেঙে সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার পৌর সদরের প্রাণনাথপুর, শান্তিপুর ও হাবিবুল্লাহনগর ইউনিয়নের চর নাড়ুয়া গ্রামের মাঝে অবস্থিত বাহির চরের বিল এলাকার প্রায় ৫শ বিঘা জমির পাকা ও আধাপাকা ইরি-বোরো ধান বন্যার পানিতে ডুবে গেছে। এতে কৃষকের ব্যাপক ক্ষতি হয়েছে। ফলে ওই এলাকার কৃষকদের মাঝে ধান হারানোর হাহাকার বিরাজ করছে।

গত ৩ দিন ধরে যমুনা, করতোয়া, বড়াল ও হুড়াসাগর নদীতে আবারও পানি বৃদ্ধি শুরু হয়েছে। এই পানি থেকে ফসল রক্ষায় স্থানীয় কৃষকরা প্রায় ১ মাস আগে পুকুরপাড়া-শান্তিপুর সড়ক ব্রীজের মুখে মাটির বাঁধ নির্মাণ করে বাহির বিল ও শান্তিপুর শাখা নদীতে পানি প্রবেশ বন্ধ করে দেয়।

সম্প্রতি বয়ে যাওয়া ঝড়ে ওই বাঁধ ভেঙ্গে শান্তিপুর শাখা নদী ও বাহির বিলে বন্যার পানি ঢুকে তাদের ফসল ডুবে যায়। সারা বছর খাবারের ধান ডুবে যাওয়ায় এ এলাকার কৃষকদের মধ্যে হাহাকার পড়ে গেছে।

এ বিষয়ে ক্ষতিগ্রস্ত কৃষক আমিরুল ইসলাম, বাহাজ উদ্দিন, ঠান্ডু শেখ, মনছের আলী, রাশেদ আলী, আতর আলী জানান উজানের ঢলের কারণে এমনিতেই এ নদী গুলোতে বন্যান পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। এর উপর ঝড়, ভারি বৃষ্টিপাত ও দমকা হাওয়ায় ওই বাঁধটি রাতের অন্ধকারে ভেঙ্গে যাওয়ায় তা রক্ষা করা সম্ভব হয়নি। ফলে তাদের চোখের সামনে পাকা ও আধাপাকা ধান বন্যার পানিতে ডুবে ব্যাপক ফসলের হানী হয়েছে।

ধানকাটার দিন মজুরের অভাবে তাদের দাড়িয়ে দেখা ছাড়া আর কোন উপায় ছিল না।

তারা জানান, ১ হাজার টাকা নগদ ও ২ বেলা খাবার দিয়েও তারা মজদুর জোগার করতে পারেনি। অনেকে কোমর ও বুক পানিতে নেমে সামান্য ধান রক্ষা করতে পারলেও তা দিয়ে অর্ধেক বছরের খাদ্যের যোগানও হবে না। ফলে গ্রাম জুড়ে কৃষকদের মাঝে হাহাকার পড়ে গেছে।

এদিকে বাহির বিল এলাকা ঘুরে দেখা যায়, এসব গ্রামের প্রতিটি বাড়ির নারী ও শিশুরা ধানকাটায়, নৌকায় ধান পরিবহণ ও মাড়াই কাজে পুরুষদের সহযোগিতা করছে। ফলে ধানকাটা ও মাড়াই নিয়ে এ সব গ্রামের নারী পুরুষ ও শিশুরা ব্যস্ত সময় পাড় করছে।

এ বিষয়ে শাহজাদপুর উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুস সালাম বলেন, উজানের ঢলে যমুনাসহ শাহজাদপুর উপজেলার সব গুলো নদীর পানি বৃদ্ধি পেয়েছে। এর সাথে ঝড়-বৃষ্টির কারণে মাটির তৈরী কাচা বাঁধ ভেঙ্গে যাওয়ায় বাহির বিলে বন্যার পানি ঢুকে নিচু এলাকার ৪/৫‘শ বিঘা জমির ধান ডুবেছে বলে খবর পেয়েছি। সরেজমিন এলাকা পরিদর্শন করে জরুরী ভিত্তিতে এ বিষয়ে ব্যবস্থা নেয়া হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সিরাজগঞ্জ,ধান ডুবি,শাহজাদপুর
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close