আমতলী (বরগুনা) প্রতিনিধি

  ১৪ মে, ২০২২

কাউনিয়া খাল ক্যালেন্ডার ভুক্তির চেষ্টা বাতিলের দাবিতে বিক্ষোভ

ছবি : প্রতিদিনের সংবাদ

বরগুনার আমতলী উপজেলার চাওড়া ইউনিয়নের কাউনিয়া খাল লিজ দেওয়ার ক্যালেন্ডার ভুক্তির চেষ্টা বাতিলের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে খালের দুইপাড়ের শতশত কৃষক ও স্থানীয় জনগণ।

শনিবার বেলা ১১টায় অনুষ্ঠিত ও বিক্ষোভ মিছিল শেষে কৃষকরা জানান, খালের দুইপাড়ের কয়েক শত একর তিন ফসলি কৃষি জমি রয়েছে। উক্ত খালের পানিদ্বারা কৃষকরা শুকনো মৌসুমের রবি শস্য, মৌসুমি ফসল তরমুজ, মুগডাল, চিনা বাদাম, মিষ্টি আলুসহ বোরো-ইরি ধানের চাষাবাদ করেন। কৃষক বশির মৃধা বলেন, এই খালটি ক্যালেন্ডার ভুক্তি করে লিজ দেয়া হলে এলাকার সকল কৃষি কাজ বন্ধ হয়ে যাবে। কৃষি জমির চাষ বন্ধ হয়ে গেলে এলাকায় খাদ্য সংকট দেখা দিবে। দুই পাড়ের বসবাসরত কৃষক ও স্থানীয় জনসাধারণের মধ্যে আমিষের অভাব দেখা দেবে।

এলাকার কৃষকরা জানান, একটি কুচক্রি মহল কৃষকদের ব্যবহৃত কাউনিয়া খাল মাছ চাষ করার জন্য ক্যালেন্ডার ভুক্তি করে লিজ নেওয়ার চেষ্টা করতেছেন। ইউপি সদস্য মো. রুহুল আমিনের নেতৃত্বে বিক্ষোভ মিছিল শেষে পথ সভায় বক্তব্য রাখেন, চাওড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. আখতারুজ্জামান খান বাদল, কৃষক বশির মৃধা, জেলে ফরিদা বেগম, মরিয়মসহ প্রমুখ।

এ ব্যাপারে চাওড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. আখতারুজ্জামান খান বাদল বলেন, কাউনিয়া খালের দু পাড়ে শত শত কৃষক রয়েছে। এ খালের পানি কৃষকরা ব্যবহার করে রবি শস্যসহ ইরি বোরো চাষ হয় শত শত একর জমিতে। এই খালের দু পাড়ে বসবাসরতরা অনেকে মাছ ধরে জীবন নির্বাহ করে। এই খাল ক্যাল্ডোর ভুক্তি করে লিজ দেয়া হলে খালের দু পাড়ের কৃষকদের সকল কৃষি কাজ বন্ধ হয়ে যাবে। কাউনিয়া খালের ক্যালেন্ডার ভুক্তির চেষ্টা বাতিলের জন্য প্রশাসনের উচ্চ মহলের আশু হস্তক্ষেপ কামনা করছি।

এ ব্যাপারে আমতলী উপজেলা নির্বাহী অফিসার একেএম আব্দুল্লাহ বিন রশিদ বলেন, ক্যালেন্ডার ভুক্তির বিরুদ্ধে অভিযোগ পাওয়া গেছে তদন্ত চলছে। কৃষকদের খাল প্রয়োজন হলে ক্যালেন্ডার ভুক্তির সকল কার্যক্রম বাতিল করা হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আমতলী,কৃষক,খাল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close