কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি

  ১৩ মে, ২০২২

কমলগঞ্জে দিনব্যাপী মণিপুরি ভাষা ও সংস্কৃতি উৎসব

ছবি : প্রতিদিনের সংবাদ

মণিপুরি ভাষাকে বাংলাদেশের প্রেক্ষাপটে বাঁচিয়ে রাখা ও বিকশিত করার প্রয়াস হিসেবে বিগত ১৩ বছর ধরে মৌলভীবাজারেরে কমলগঞ্জে বাংলাদেশ মণিপুরি সাহিত্য সংসদ মণিপুরি ভাষা ও সংস্কৃতি উৎসব পালন করছে। এ ধারাবাহিকতায় শুক্রবার (১৩ মে) মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার আদমপুর তেতেইগাঁও রশিদ উদ্দিন উচ্চবিদ্যালয়ে ‍‍মণিপুরি ভাষা ও সংস্কৃতি উৎসব ২০২২ চুড়ান্ত পর্বের অনুষ্ঠান আয়োজন করা হয়।

মণিপুরি সাহিত্য সংসদের আয়োজনে সংগঠনের সভাপতি সাবেক ব্যাংকার কবি ও লেখক এ কে শেরাম সংগঠনের পতাকা উত্তোলন করে ও তেতেই গাঁও রশিদ উদ্দিন উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক শাহেনা বেগম শুক্রবার সকাল সাড়ে ১১টায় জাতীয় পতাকা উত্তোলন করে মণিপুরী ভাষা ও সংস্কৃতি উৎসব ২০২২ এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এর পর উপস্থিত মৈতৈমৈণিপুরী ও মুসলিম মণিপুরি (পাঙাল) শিক্ষার্থী ও অতিথিদের অংশ গ্রহণে উৎসবের বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। পরে তেতইগাঁও রশিদ উদ্দিন উচ্চ বিদ্যালয় শহীদ মিনারে পুষ্পার্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।

এরপর দুপুরে মৈতৈ মণিপুরী মাতৃভাষার বর্ণমালায় দুই শতাধিক মৈতৈ মণিপুরি ও মুসলিম মণিপুরী শিক্ষার্থীরা মেধা পরীক্ষায় অংশ গ্রহণ করে। মধ্যান্য ভোজের পর বেলা ৩টায় বিদ্যালয় মিলনায়তনে মণিপুরী ভাষা ও সংস্কৃতি চর্চা, প্রসার বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ মণিপুরী সাহিত্য পরিষদের সভাপতি কবি, লেখক ও গবেষক এ কে শেরাম। আলোচনায় অংশ গ্রহণ করেন ঢাকা বিশ্ব বিদ্যালয়ের ভাষা বিজ্ঞান বিভাগের অধ্যাপক লেখক ও গবেষক কবি, সৌরভিসিকদার, জাবারাং কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক লেখক ও গবেষক মথুরা বিকাশ ত্রিপরা ও আন্তর্জাতিক আদিবাসী ভাষা দশক উদযাপন জাতীয় কমিটির সদস্য সচিব ও উন্নয়ন কর্মী বাঁধন আরেং।

অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন, মণিপুরী সাহিত্য পরিষদের সদস্য সচিব নামব্রম সংকর, অগ্রণী ব্যাংকের সাবেক এজিএম নীলচাঁদ সিংহ, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক শাহেনা বেগম, প্রধান শিক্ষক ও কবি লেখক সাজ্জাদুল হক স্বপন, কবি রওশন আরা বাঁশি, কামাল উদ্দীন প্রমুখ ।

এ প্রয়াসেই গত ২০০৮ সাল থেকে মণিপুরী ভাষা ও সংস্কৃতি উৎসব পালন করা হচ্ছে। আর এবারের উৎসব চুড়ান্ত পর্যায়ের এ জন্য যে, বিভিন্ন শ্রেণির মণিপুরী শিক্ষার্থীরা নিজেদের বর্ণমালা ব্যবহার করে মেধা পরীক্ষায় অংশ নিয়েছে। পরীক্ষা শেষে শিক্ষার্থীদের মাঝে পুরস্কারও বিতরণ করা হয়।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সংস্কৃতি উৎসব,মণিপুরি ভাষা,কমলগঞ্জ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close