কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি

  ২২ এপ্রিল, ২০২২

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মাঝে ভেড়া বিতরণে ‘অনিয়ম’

ছবি : প্রতিদিনের সংবাদ

মৌলভীবাজারের কমলগঞ্জে সমতল ভূমিতে বসবাসরত অনগ্রসর ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর আর্থসামাজিক উন্নয়নের লক্ষ্যে সমন্বিত প্রাণী সম্পদ উন্নয়ন প্রকল্পের আওতায় সুফলভোগীদের মাঝে ভেড়া বিতরণে অনিয়মের অভিযোগ উঠেছে।

জানা যায়, এ প্রকল্পের আওতায় কমলগঞ্জে ৭টি ইউনিয়ন ও ১টি পৌরসভার মাঝে উপকারভোগী ২০০ পরিবারের মাঝে গত (১৩ এপ্রিল) বুধবার দুপুরে কমলগঞ্জ সরকারি মডেল উচ্চবিদ্যালয় মাঠে উপজেলা প্রাণী সম্পদ দপ্তর ও ভেটেনারি হাসপাতালের আয়োজনে ২০টি পরিবারে ৪০টি ভেড়া বিতরণ করে এ কার্যক্রম উদ্বোধন করেছিলেন মৌলভীবাজার-৪ আসনের সাংসদ উপাধ্যক্ষ এম এ শহীদ।

উদ্বোধনের এক সপ্তাহ পর ২১ এপ্রিল আরও ৮০টি পরিবারে মোট ১৬০টি ভেড়া বিতরণ করা হয় কমলগঞ্জ উপজেলা প্রাণী সম্পদ কার্যালয়ে।

এসময় বিতরণকৃত অধিকাংশ ভেড়াই ছিল প্রকল্পে উল্লেখিত আকার থেকে অনেক ছোট ও ওজন অনেক কম। জানা যায়, প্রতিটি ভেড়ার ওজন ৯ কেজি হওয়ার কথা থাকলেও বৃহস্পতিবার বিতরণকৃত ভেড়ার ওজন দেখা গেছে ৪ থেকে ৫ কেজি। এ নিয়ে বৃহস্পতিবার দুপুরে কমলগঞ্জ উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ও সংশ্লিষ্ট ঠিকাদারের সাথে উপকারভোগী ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সদস্যরা দেন দরবার করেন।

কমলগঞ্জ উপজেলা ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ও চা শ্রমিক ইউনিয়ন নেতা রহিমপুর ইউনিয়নের সদস্য ধনা বাউরী বলেন, সরকারি বিধি মোতাবেকের চেয়ে প্রতিটি ভেড়ার ওজন কমপক্ষে ৪ কেজি কম ও আকারে অনেক ছোট ছিল।

এ নিয়ে তিনি কমলগঞ্জ উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মো. আরিফ মঈনউদ্দীনের কাছে জানতে চাইলে তিনি কোনো সঠিক জবাব দিতে পারেননি। উল্টো বলেন, সাংসদের উপস্থিতিতে ভেড়া বিতরণ করার কথা ছিল তা তিনি করেছেন। এখন ভেড়ার সাইজ ও ওজন দেখে কী হবে। পর্যায়ক্রমে বাকি উপকারভোগী পরিবারে ভেড়া বিতরণ করলেই হলো।

তিনি অভিযোগ করে আরও বলেন, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা সংশ্লিষ্ট ঠিকাদারের সাথে প্রকল্পের শর্ত অমান্য করে কম দামে ছোট আকারের ও কম ওজনের ভেড়া কিনে বিতরণ করছেন। আর এতে তাদের আর্থিক লাভ হচ্ছে।

অভিযোগ প্রসঙ্গে কমলগঞ্জ উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মো. আরিফ মঈনউদ্দীন বলেন, অভিযোগটি আদৌ সঠিক নয়। তিনি বিধি মোতাবেক ঠিকাদারের মাধ্যমে ভেড়া কিনে বিতরণ করছেন।

কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা শুক্রবার (২২ এপ্রিল) বলেন, কয়েকজন ইউনিয়ন চেয়ারম্যান ও উপকারভোগী ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সদস্যরা এ অনিয়মের অভিযোগ করেছেন।

তিনি বলেন, সরকারি বিধির বাইরে গিয়ে প্রকল্পে ভেড়ার যে ওজন ও আকার দেওয়া আছে তার চেয়ে কম দেওয়া যাবে না। তিনি বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেবেন বলেও জানান।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কমলগঞ্জ,ভেড়া
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close