রংপুর ব্যুরো

  ০৩ এপ্রিল, ২০২২

কাউনিয়ায় সামান্য বৃষ্টিতেই স্কুল মাঠে জলাবদ্ধতা

কাউনিয়া উপজেলার শহীদবাগ ইউনিয়নের বল্লভবিষু সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠের পানি নিষ্কাশনের সুষ্ঠু ব্যবস্থা নেই। এ কারণে সামান্য বৃষ্টিতেই মাঠে জমে থাকে হাঁটু পানি।

রবিবার (৩ এপ্রিল) বৃষ্টি হলে জলাবদ্ধতা আরও বেড়ে যায়। এতে বিদ্যালয়ের মাঠ পানিতে তলিয়ে যায়। বাধ্য হয়ে শিক্ষকেরা বিদ্যালয় ছুটি দেন।

গত রবিবারও পানি জমে থাকায় বিদ্যালয় ছুটি দেওয়া হয়। এই সমস্যা সমাধানে মাঠটিতে মাটি ভরাট করে উঁচু করার দাবি জানিয়েছেন শিক্ষক ও শিক্ষার্থীরা।

বিদ্যালয় সূত্রে জানা গেছে, ১৯৭২ সালে ৫৭ শতাংশ জায়গা নিয়ে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। পুরাতন ও নতুন মিলে দুইটি ভবন রয়েছে এই বিদ্যালয়ে। বর্তমানে বিদ্যালয়টিতে শিক্ষার্থীর সংখ্যা ১২৫। শিক্ষক রয়েছেন সাতজন। এই বিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রতি বছরই সমাপনী পরীক্ষায় ভালো ফলাফল করে থাকে। পিছিয়ে নেই খেলাধুলায়ও।

কিন্তু বিদ্যালয়ের মাঠে জলাবদ্ধতা সৃষ্টি হওয়ায় শিক্ষার্থীরা নিয়মিত খেলাধুলা করতে পারে না। সামান্য বৃষ্টি হলেই মাঠে জমে থেকে পানি। ফলে এক ভবন থেকে অন্য ভবনে আসা-যাওয়া করা সমস্যা হয়।

মাঠে হাঁটুপানি থাকায় শিক্ষকদের এক ক্লাস থেকে অন্য ক্লাসে যেতে বিড়ম্বনায় পড়তে হচ্ছে।

বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থী মো. হাসান মিয়া ও আমাতুর রাহিম বলে, মাঠে জলাবদ্ধতার কারণে নিয়মিত খেলাধুলা করা যায় না। একটু বৃষ্টি হলেই একটি ভবন থেকে অন্য ভবনে আসা-যাওয়া বন্ধ হয়ে যায়। তা ছাড়া বিদ্যালয় থেকে রাস্তায় যাওয়া যায় না।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো.ফরিদুল ইসলাম বলেন, পানি নিষ্কাশনের সুষ্ঠু ব্যবস্থা নেই। এ কারণে মাঠটিতে জলাবদ্ধতা লেগেই থাকে। সামান্য বৃষ্টি হলে মাঠে পানি বেড়ে যায়। বিদ্যালয়টিতে একটি ভবনে অফিস কক্ষ এবং অন্যটিতে শ্রেণিকক্ষ আছে। জলাবদ্ধতার কারণে এক ভবন থেকে অন্য ভবনে আসা-যাওয়া করা যায় না। বেশি জলাবদ্ধতার সৃষ্টি হওয়ায় বাধ্য হয়েই আজকে সময়ের আগেই বিদ্যালয় ছুটি দেওয়া হয়েছে।

উপজেলা শিক্ষা কর্মকর্তা আব্দুল হামিদ বলেন, বিদ্যালয়ের মাঠ ভরাটসহ জলাবদ্ধতা দূরীকরণের বিষয়ে উপজেলা পরিষদের মাসিক সমন্বয় সভায় আলোচনা করা হয়েছে। জরুরি ভিত্তিতে ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জলাবদ্ধতা,স্কুল মাঠ,কাউনিয়া,বৃষ্টি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close