রৌমারী(কুড়িগ্রাম) প্রতিনিধি

  ২৪ মার্চ, ২০২২

পা দিয়ে লিখেই চলছে দুখুর পড়াশোনা

ছবি : প্রতিদিনের সংবাদ

প্রথম শ্রেণী থেকে ষষ্ঠ শ্রেণী পর্যন্ত পা দিয়ে লিখেই উত্তীর্ণ হয়েছে শারীরিক প্রতিবন্ধী মেধাবী ছাত্র মো. দুখু মিয়া (১২)। বর্তমানে দুখু বকবান্দা দ্বিমুখী উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের সপ্তম শ্রেণীতে পড়ালেখা করছে।

কিশোর দুখু মিয়া কুড়িগ্রাম জেলার রৌমারী উপজেলার যাদুরচর ইউনিয়নের বকবান্দা গ্রামের মজুর আলমাছ আলীর ছেলে। তার মা গুলেনুর বেগম।

জানা গেছে, দুখু মিয়ার জন্ম থেকেই দুটি হাত ও দুটি পা অচল। তবে একটি পায়ে সামান্য শক্তি পায় এবং ওই পা দিয়েই সে খাতাতে সুন্দর ভাবে লিখতে পারে। তার আশা সে যদি ভালো হয় ভবিষ্যতে ইঞ্জিনিয়ার হবে।

দুখু পরিবারের সকলের সহযোগিতায় এ পর্যন্ত লেখাপড়া চালিয়ে আসছে। তার আশা অনেক পড়ালেখা করে মানুষের মত মানুষ হওয়া। সে কারো বোঝা হয়ে থাকতে চায় না।

উপজেলা সমাজসেবা অধিদপ্তরের উপজেলা সুপার ভাইজার আব্দুল্লাহেল কাফী জানান, দুখুর জন্য শিক্ষা উপবৃত্তিতে নাম দেওয়া হয়েছে এবং সে নিয়মিত উপবৃত্তি পাচ্ছে।

তবে দুখু মিয়ার বাবা আলমাছ আলী জানান, মনে আশা ছিল ছেলেকে লেখাপড়া শিখিয়ে মানুষ করবো। কিন্তু ভাগ্যের পরিহাসে ছেলেটি শারীরিকভাবে অচল হয়েছে। তবুও যখন দেখলাম সে একটি পায়ে লেখতে পারে তখন তাকে স্কুল ভর্তি করে দিই। আমার ছেলেরও পড়াশোনার দিকে অনেক আগ্রহ রয়েছে।

কিন্তু অর্থের অভাবে চিকিৎসা করতে পারছিনা। তাই মাননীয় প্রধানমন্ত্রীসহ সমাজের বিত্তবানদের কাছে আমার আকুল আবেদন, আমার ছেলের চিকিৎসার ব্যবস্থা করলে সে হয়তো ভালো হয়ে অন্য শিশুদের মতো বাঁচতে পারবে।

যদিও এখন পর্যন্ত চিকিৎসার জন্য দুখুর পাশে সরকারি বা বেসরকারি কোন সংস্থা এগিয়ে আসেনি। উন্নত চিকিৎসা করলে সে হয়তো ভালো হতে পারে বলে অনেকেই মনে করছেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কুড়িগ্রাম,দুখুর পড়াশোনা,চলছে,পা দিয়ে লিখে
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close