reporterঅনলাইন ডেস্ক
  ২৫ ফেব্রুয়ারি, ২০২২

ভূরুঙ্গামারীতে আধা ঘণ্টার কালবৈশাখী ঝড়ে ব্যাপক ক্ষতির আশঙ্কা

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে বয়ে গেল বছরের প্রথম কালবৈশাখী ঝড়। হঠাৎ করে শুরু হওয়া ঝড়ে কাঁচা ঘরবাড়ি, টিনের চাল, গাছপালা ভেঙে যাওয়ার পাশাপাশি ফসলের ব্যাপক ক্ষয়-ক্ষতির আশঙ্কা করছে কৃষক। গম, ভুট্টা, সবজি, মরিচ, বেগুন, আলুসহ উঠতি ফসলের জমিতে জমেগেছে ঝড়-বৃষ্টির পানি।

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি ) বিকেল পোনে পাঁচটার দিকে শুরু হয় কালবৈশাখী ঝড়। প্রায় আধা ঘন্টা ব্যাপী চলে ঝড়ের তান্ডব। হঠাৎ প্রচণ্ড ঝড়ো হাওয়া ও শিলা বৃষ্টির তাণ্ডবে ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন কৃষক। এতে ঝড়ে গেছে সদ্য গুটি আসা আম, আমের মুকুল ও লিচুর মুকুল। আলুর ক্ষেতে জমেছে পানি।

ক্ষতিগ্রস্থ কৃষকরা জানান, এলাকার বেশির ভাগ আলুর জমিতে অতিরিক্ত বৃষ্টির পানি বেঁধে আলুর ফলনের ব্যাপক হ্রাস পাওয়ার সম্ভবনা দেখা দিয়েছে। এতে করে আর্থিক ভাবে ক্ষতিগ্রস্থ হবেন কৃষকরা।

এদিকে বৈশাখ মাস শুরু না হতেই ফাগুনেই হঠাৎ কালবৈশাখীর ঝড় শুরু হয়েছে। শুক্রবার বিকেলের ঝড়ের থাবায় হাট-বাজারে আসা মানুষ আতঙ্কিত হয়ে দিক-বিদিক ছুটাছুটি শুরু করেন। এই ঝড়কে বছরের শুরুতে প্রকৃতির অশনিসংকেত বলে মন্তব্য করেছেন কেউ কেউ।

উপজেলা কৃষি বিভাগের সঙ্গে যোগাযোগ করলে তারা জানান, ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণের কাজ চলছে।

কুড়িগ্রাম রাজারহাট কৃষি আবহওয়া অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা আনিসুর রহমান জানান, আসলে ঝড়ের গতিবেগ পরিমাপের যন্ত্র আমাদের নেই। তবে ঝড়ের গতিবেগ ১৫ থেকে ২০ কিলোমিটার হতে পারে। আর বৃষ্টি রেকর্ড করা হয়েছে ৫.২ মিমি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কুড়িগ্রাম,ভূরুঙ্গামারী,ঝড়,কালবৈশাখী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close