গাজীপুর প্রতিনিধি

  ২৬ জানুয়ারি, ২০২২

বারি পেঁয়াজ-৫ সারাবছর চাষ উপযোগী

ছবি : প্রতিদিনের সংবাদ

উচ্চ ফলনশীল বারি পেঁয়াজ-৫ জাতটি সারাবছর চাষ করা যায়। প্রতিটি গাছের উচ্চতা ৫০-৫৫ সেন্টিমিটার এবং প্রতিটি গাছে ১০-১২টি পাতা হয়। পেঁয়াজ গোলাকার এবং লালচে বর্ণের। প্রতিটি পেঁয়াজের গড় ওজন প্রায় ৯০-১০০ গ্রাম হয়ে থাকে।

আমাদের দেশে পেঁয়াজের জাতীয় গড় ফলন হেক্টর প্রতি ১০ দশমিক ৫৬ টন হলেও বারি পেঁয়াজ-৫ এর হেক্টর প্রতি ফলন ১৬-২২ টন। এ জাতটিসহ বারি’র মসলা গবেষণা কেন্দ্র এখন পর্যন্ত পেঁয়াজের ছয়টি জাত উদ্ভাবন করেছে।

পেঁয়াজের নতুন জাতগুলো যদি সঠিক পদ্ধতি অবলম্বন করে চাষাবাদ করা হয় তাহলে পেঁয়াজ উৎপাদনে খুব শীঘ্রই আমরা স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে পারবো।

বুধবার (২৬ জানুয়ারি) বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর গাজীপুর আঞ্চলিক মসলা গবেষণা কেন্দ্রে গ্রীষ্মকালীন বা সারা বছর চাষ উপযোগী বারি পেঁয়াজ-৫ এর উৎপাদন কলাকৌশল শীর্ষক মাঠ দিবসে বক্তারা এসব কথা বলেন।

ওই গবেষণা কেন্দ্রের গবেষণা মাঠে অনুষ্ঠিত মাঠ দিবস এর উদ্বোধন করেন বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার।

গাজীপুর আঞ্চলিক মসলা গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. হরিদাস চন্দ্র মোহন্তের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পরিচালক (সেবা ও সরবরাহ) ড. মো. কামরুল হাসান, পরিচালক (গবেষণা) ড. মো. তারিকুল ইসলাম।

স্বাগত বক্তব্য রাখেন বারি’র মসলা গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রকল্প পরিচালক ড. শৈলেন্দ্র নাথ মজুমদার।

‘বাংলাদেশে মসলা জাতীয় ফসলের গবেষণা জোরদারকরণ প্রকল্প’ এর অর্থায়নে আয়োজিত এ মাঠ দিবসে ১০০ জন কৃষক অংশগ্রহণ করেন।এছাড়াও মাঠ দিবসে বারি’র আঞ্চলিক মসলা গবেষণা কেন্দ্র, গাজীপুরের বিজ্ঞানী, কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিকবৃন্দ অংশগ্রহণ করেন।

বক্তারা আরও জানান, পেঁয়াজ উৎপাদনে বিশ্বে বর্তমানে বাংলাদেশের অবস্থান তৃতীয় যা আগে ছিল দশম। আমাদের দেশে বছরে পেঁয়াজের চাহিদা ৩৫-৩৬ লক্ষ মেট্রিক টন। সেখানে গত বছর আমাদের পেঁয়াজ উৎপাদন হয়েছে ৩২ লক্ষ মেট্রিক টন। গত এক বছরে আমাদের দেশে পেঁয়াজ উৎপাদন বেড়েছে প্রায় আট লাখ মেট্রিক টন। প্রতি বছর আমাদের প্রায় ১০ লাখ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করতে হয় যা মোট মসলা আমদানির অর্ধেক। গ্রীষ্মকালীন বারি পেঁয়াজ-৫ আগাম চাষে মার্চ থেকে জুন এবং নাবি চাষে আগস্ট থেকে অক্টোবর মাসে চাষ করা যায়।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বারি পেঁয়াজ,সারাবছর,চাষ উপযোগী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close